সর্বশেষ
সোমবার ৬ই আশ্বিন ১৪২৭ | ২১ সেপ্টেম্বর ২০২০

জাতিসংঘ প্রধানের আশা ইসরাইল-ইউএই চুক্তি দ্বি-রাষ্ট্র সমাধান বাস্তবায়নে সহায়ক হতে পারে

শুক্রবার, আগস্ট ১৪, ২০২০

14_0.jpg
বিডিলাইভ ডেস্ক :

জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বৃহস্পতিবার বলেছেন, তিনি আশা করেন ইসরাইল-ইউএই চুক্তি মধ্যপ্রাচ্যে শান্তির জন্য ফিলিস্তিনের সাথে একটি দ্বি-রাষ্ট্র সমাধান বাস্তবায়নে সহায়ক হতে পারে। খবর এএফপি’র।

সম্পর্ক স্বাভাবিক করার লক্ষে একটি যুগান্তকারী চুক্তির ব্যাপারে ইসরাইল ও ইউএই সম্মত হয়েছে। আরব বিশ্বের কোন দেশের সাথে ইহুদি এ রাষ্ট্রের এ ধরণের কেবলমাত্র তৃতীয় চুক্তি এটি। এতে ফিলিস্তিন ভূমি দখল বন্ধের অঙ্গিকার ব্যক্ত করা হয়েছে।

গুতেরেস বলেন, দ্বি-রাষ্ট্র সমাধানের আওতায় ইসরাইল ও ফিলিস্তিন নেতাদের মধ্যে আলোচনার বিষয় হবে ভূমি দখলের পথ ‘কার্যকরভাবে বন্ধ করা’ এবং টেকসই ফিলিস্তিন রাষ্ট্রের ‘প্রত্যাশা থেকে সরে আসা।’

গুতেরেসের মুখপাত্র এক বিবৃতিতে বলেন, জাতিসংঘ মহাসচিব এ চুক্তিকে স্বাগত জানিয়েছেন। তিনি প্রত্যাশা করেন এটি অর্থবহ আলোচনায় পুনরায় অংশ নেয়ার ক্ষেত্রে ইসরাইলি ও ফিলিস্তিনি নেতাদের জন্য একটি সুযোগ সৃষ্টি করবে যা প্রাসঙ্গিক জাতিসংঘ প্রস্তাব, আন্তর্জাতিক আইন এবং দ্বি-পাক্ষিক বিভিন্ন চুক্তি অনুযায়ী দ্বি-রাষ্ট্র সমাধান বাস্তবায়ন করবে।

ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেন, এটি ছিল একটি ‘ঐতিহাসিক দিন এবং চুক্তিটি আবর বিশ্ব এবং ইসরাইলের জন্য একটি ‘নতুন যুগের’ সূচনা করবে।

তবে ফিলিস্তিন চুক্তিটি একেবারে নাকচ করে দিয়ে তাদের যুক্তিকে ‘বিশ্বাসঘাতকতা’ বলে অভিহিত করেছে।মহাসচিবের মুখপাত্র আরো বলেন, জাতিসংঘ মহাসচিব সংলাপ, শান্তি ও স্থিতিশীলতার জন্য আরো সম্ভাবনার পথ উন্মুক্ত রাখতে সকল পক্ষের সাথে কাজ করা অব্যাহত রাখবেন।সূত্র:বাসস


ঢাকা, শুক্রবার, আগস্ট ১৪, ২০২০ (বিডিলাইভ২৪) // এস বি এই লেখাটি ২৮০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন