সর্বশেষ
বৃহঃস্পতিবার ৭ই কার্তিক ১৪২৭ | ২২ অক্টোবর ২০২০

অতিরিক্ত ভিটামিন সি গ্রহণে কী হয়

বৃহস্পতিবার, সেপ্টেম্বর ১০, ২০২০

13.jpg
বিডিলাইভ ডেস্ক :

শরীরের জন্য ভিটামিন সি খুবই প্রয়োজনীয়। এটি শরীরের বিভিন্ন কার্যকারিতা ঠিক রাখে। শরীরে ভিটামিন সি সঠিক মাত্রায় থাকলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। এটি চোখের ছানি প্রতিরোধেও ভূমিকা রাখে। শরীরের প্রয়োজনীয় কোলাজেন তৈরির জন্য ভিটামিন সি প্রয়োজন। এটি দেহের ক্ষত সারিয়ে তুলতে এবং রক্তনালীর কার্যকারিতা বজায় রাখতে ভূমিকা রাখে।

প্রাকৃতিক উৎস থেকে পাওয়া খাবারে পরিমিত ভিটামিন সি থাকে। অনেকেই আমরা এই ভিটামিন গ্রহণ করতে সাপ্লিমেন্ট সেবন করি। ভিটামিন সি দ্রবণীয় হওয়ায় অতিরিক্ত পরিমাণে গ্রহণ করলে তা শরীরের জন্য ক্ষতিকর হয়। অতিরিক্ত পরিমাণে ভিটামিন সি খেলে শরীরে নানা ধরনের সমস্যা হতে পারে।

আসুন তাহলে জেনে নেই অতিরিক্ত ভিটামিন সি গ্রহণ যেসব সমস্যা হতে পারে-

হজমের সমস্যা: বেশি ভিটামিন সি সাপ্লিমেন্ট খেলে হজমের সমস্যা হতে পারে। দিনে ২ হাজার মিলিগ্রামের বেশি ভিটামিন সি খেলে তাই ডায়রিয়া, বমি, অম্বল হতে পারে।

কিডনিতে পাথর: অতিরিক্ত ভিটামিন সি গ্রহণ করলে শরীরে অতিরিক্ত ইউরিন উৎপন্ন হয়। এতে কিডনিতে পাথর জমতে শুরু করে।

হাড়ের স্বাস্থ্য: ভিটামিন সি কোলাজেন গঠনের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ। কোলাজেন হাড়ের স্বাস্থ্যের জন্য প্রয়োজনীয়। দীর্ঘ দিন ধরে ভিটামিন সি উচ্চ মাত্রায় গ্রহণ করলে হাড়ের রোগ হতে পারে।

আয়রনের মাত্রা বাড়ে: ভিটামিন সি আয়রনের খুব ভালো শোষক। তাই বেশি ভিটামিন সি খাওয়া মানেই শরীরে আয়রনের আধিক্য। এতে লিভার, হৃদয়, প্যানক্রিয়াস, থাইরয়েড ক্ষতিগ্রস্ত হয়। চাপ পড়ে স্নায়ুতন্ত্রেও।

পুষ্টির শোষণ: অতিরিক্ত ভিটামিন সি ভিটামিন গ্রহণ করলে শরীরে বি ১২ এর শোষণে বাঁধা দেয়। এই ভিটামিন শরীরে কপার গ্রহণের পরিমাণও হ্রাস করে।

তাই বিশেষজ্ঞরা  ভিটামিন সি নির্দিষ্ট পরিমাণে গ্রহণের পরামর্শ দিয়েছেন । তাদের মতে, একজন প্রাপ্ত বয়সী পুরুষ দৈনিক ৪০ মিলি গ্রাম, নারী ৪০ মিলি গ্রাম, গর্ভবতী নারী ৬০ থেকে ৮০ মিলি গ্রাম, শূন্য থেকে  ১ বছর বয়সী শিশু ২৫ মিলি গ্রাম, ১ থেকে ১৭ বছর বয়সীরা ৪০ মিলি গ্রাম ভিটামিন সি গ্রহণ করতে পারেন।সূত্র:ডিএমপি


ঢাকা, বৃহস্পতিবার, সেপ্টেম্বর ১০, ২০২০ (বিডিলাইভ২৪) // এস বি এই লেখাটি ৮২৬ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন