সর্বশেষ
বৃহঃস্পতিবার ১৮ই অগ্রহায়ণ ১৪২৮ | ০২ ডিসেম্বর ২০২১

বৈরুত বন্দরে ভয়াবহ অগ্নিকাণ্ড

বৃহস্পতিবার, সেপ্টেম্বর ১০, ২০২০

boirut.jpg
বিডিলাইভ ডেস্ক :

লেবাননের রাজধানী বৈরুতের বন্দর এলাকার একটি তেল ও টায়ারের গুদামে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে বলে জানিয়েছে দেশটির একটি সামরিক সূত্র। শহরটিতে ভয়াবহ বিস্ফোরণের মাসখানেক যেতে না যেতেই আবার এমন ঘটনা ঘটলো।

আজ বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) বন্দরের ডিউটি ফ্রি জোনে এ ঘটনা ঘটে। অগ্নিকাণ্ডের পর ধোঁয়ায় ছেয়ে যায় পুরো শহরের আকাশ। তবে অগ্নিকাণ্ডের সূত্রপাত সম্পর্কে তাৎক্ষণিকভাবে কিছু জানাতে পারেনি সংশ্লিষ্ট সূত্র।

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, বন্দরে দাউ দাউ করে আগুন জ্বলছে। আশপাশ কালো ধোঁয়ায় ছেয়ে গেছে। আগুন নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিস। তাৎক্ষণিকভাবে আগুনের সূত্রপাত কীভাবে তা জানা যায়নি।

এর আগে, গত ৪ আগস্ট বৈরুতের বন্দরের কাছে একটি রাসায়নিক গুদামে ভয়াবহ বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। বৈরুতকে ছিন্নভিন্ন করে দেয়া সেই বিস্ফোরণের ক্ষত এখনও বয়ে বেড়াচ্ছেন বাসিন্দারা।

বিস্ফোরণের ধাক্কায় টালমাটাল বৈরুতে নতুন করে সবকিছু শুরু করার চেষ্টা চলছে। এর মাঝে বৃহস্পতিবারের এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে।

টেলিভিশনে প্রচারিত ফুটেজে দেখা যায়, বন্দরে অগ্নিনির্বাপন কর্মীরা আগুন নেভানোর চেষ্টা করছেন।

গত ৪ আগস্ট বৈরুতের রাসায়নিক গুদামে অগ্নিকাণ্ডে ১৯১ জন মারা যায়। আহত হয় ৬ হাজার জন। বাস্তুচ্যুত হয় ৩ লাখ মানুষ। ক্ষয়ক্ষতির পরিমাণ ১ হাজার ৫০০ কোটি মার্কিন ডলার। গুদামে রাখা ২ হাজার ৭৫০ টন অ্যামোনিয়াম নাইট্রেট বিস্ফোরণে ক্ষয়ক্ষতির এ ঘটনা ঘটে।

সূত্র: রয়টার্স, বিবিসি, আল জাজিরা।


ঢাকা, বৃহস্পতিবার, সেপ্টেম্বর ১০, ২০২০ (বিডিলাইভ২৪) // রি সু এই লেখাটি ১০৭১ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন