সর্বশেষ
মঙ্গলবার ১০ই অগ্রহায়ণ ১৪২৭ | ২৪ নভেম্বর ২০২০

গুগলের বিরুদ্ধে মামলা করলো ট্রাম্প প্রশাসন

বুধবার, অক্টোবর ২১, ২০২০

13.jpg
বিডিলাইভ ডেস্ক :

প্রযুক্তি প্রতিষ্ঠান গুগলের বিরুদ্ধে মামলা করেছে ট্রাম্প প্রশাসন। মঙ্গলবার আস্থা ভঙ্গের অভিযোগে এই মামলা করা হয়। এমন অভিযোগে এটিই এখন পর্যন্ত সবচেয়ে বড় মামলা বলে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলোর খবরে বলা হচ্ছে।

মঙ্গলবার (২০ অক্টোবর) এ মামলা করে যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ।খবর সিএনএনের।

মার্কিন বিচার বিভাগ গুগলের বিরুদ্ধে বিস্তারিত অভিযোগ এনেছে। অভিযোগে বলা হয়েছে, গুগল তার খাতের বাজার ব্যবস্থায় সুষম প্রতিযোগিতা নষ্ট করছে এবং নিজের প্রাধান্য বজায় রাখার চেষ্টা চালাচ্ছে। এতে ইন্টারনেটভিত্তিক অনুসন্ধান ও অনলাইন বিজ্ঞাপন ব্যবস্থায় এক ধরনের একচেটিয়া আধিপত্য প্রতিষ্ঠা করে রেখেছে গুগল।

গুগলের বিরুদ্ধে করা এ মামলায় অংশ নিচ্ছে যুক্তরাষ্ট্রের ১১টি অঙ্গরাজ্য। রাজ্যগুলোর মধ্যে রয়েছে- আরকানসাস, ফ্লোরিডা, জর্জিয়া, ইন্ডিয়ানা, কেনটাকি, লুইসিয়ানা, মিসিসিপি, মিজৌরি, মনটানা, সাউথ ক্যারোলাইনা ও টেক্সাস।

এ বিষয়ে গুগল আনুষ্ঠানিক বক্তব্যে এ মামলাকে ‘অত্যন্ত ত্রুটিপূর্ণ’ বলেছে। তারা বলছে, অনলাইনভিত্তিক বাজার এখনও প্রতিযোগিতামূলক। আর এক্ষেত্রে গ্রাহকদের স্বার্থকে সবার আগে দেখা হচ্ছে।

বিবিসি বলছে, গুগলের মতো এত বড় প্রযুক্তি প্রতিষ্ঠানের বিরুদ্ধে গত কয়েক বছরের মধ্যে মার্কিন সরকারের পক্ষ থেকে এমন মামলা করা হয়নি। এক বছরেরও বেশি সময় ধরে তদন্তের পর এই মামলা করলো মার্কিন প্রশাসন।

এভাবে যুক্তরাষ্ট্রেই অনলাইনে তথ্য প্রাপ্তিতে ৮০ শতাংশের বেশি নিয়ন্ত্রণ করছে ‘ইন্টারনেটের প্রবেশদ্বার’ খ্যাত প্রতিষ্ঠানটি। সব অভিযোগ প্রত্যাখ্যান করে গুগলের দাবি- উপযোগিতার কথা মাথায় রেখে ব্যবহারকারীরাই স্বেচ্ছায় প্রাধান্য দেন গুগল সার্চ ইঞ্জিনকে।


ঢাকা, বুধবার, অক্টোবর ২১, ২০২০ (বিডিলাইভ২৪) // এস বি এই লেখাটি ৫৫৩ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন