সর্বশেষ
শনিবার ১৪ই অগ্রহায়ণ ১৪২৭ | ২৮ নভেম্বর ২০২০

প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হলো দুর্গাপূজার আনুষ্ঠানিকতা

সোমবার, অক্টোবর ২৬, ২০২০

protima.jpg
বিডিলাইভ ডেস্ক :

প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হল সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। আজ সোমবার (২৬ অক্টোবর) দুপুরের পর থেকে প্রতিমা বিসর্জন শুরু হয়।

বেলা দেড়টার দিকে বুড়িগঙ্গার ওয়াইজঘাটের বীণাস্মৃতি স্নানঘাটে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে রাজধানীতে দেবীকে বিদায় জানানোর আনুষ্ঠানিকতা শুরু হয়। এরপর একের পর এক বিভিন্ন মণ্ডপ থেকে ঘাটে প্রতিমা আসতে থাকে বিসর্জনের জন্য।

শঙ্খ আর উলুধ্বনি, খোল-করতাল-ঢাকঢোলের সনাতনী বাজনার সঙ্গে দেবী-বন্দনার গানের মধ্য দিয়ে বিজয়া দশমীর সীমিত শোভাযাত্রায় অংশ নেন ভক্তরা। বিধি-নিষেধের কারণে শোভাযাত্রায় ভক্তদের সংখ্যা ছিল অন্য বছরের তুলনায় কম।

এ বছর সীমিত আকারে উদযাপন হয়েছে সিঁদুর খেলা। মহালয়ার মধ্যদিয়ে দেবীপক্ষের শুরু হয়েছিল। সনাতন ধর্মালম্বীদের বিশ্বাস, দেবী দুর্গা তার সন্তানদের নিয়ে মর্ত্যে আসার জন্য মহালয়ার দিন যাত্রা শুরু করেন। আজ দেবী দুর্গা পিত্রালয় মর্ত্যলোক ছেড়ে স্বামীর ঘর কৈলাশে ফিরে যাবেন। এবার দেবী এসেছেন দোলায়, যাবেন গজে চড়ে।

এদিকে স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে ঘাটে কোন জটলা করতে দেয়নি আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। সার্বিক নিরাপত্তায় পুলিশসহ ফায়ার সার্ভিস, বিআইডাব্লিউটিএ, নৌ-পুলিশের বেশ কয়েকটি দল ওয়াইজ ঘাটে নিয়োজিত আছে। ভক্তরা নির্বিঘ্নে নিজ নিজ মন্দিরের প্রতীমা বিসর্জনের মাধ্যমে সম্পন্ন করেন তাদের দুর্গা পূজা।


ঢাকা, সোমবার, অক্টোবর ২৬, ২০২০ (বিডিলাইভ২৪) // রি সু এই লেখাটি ৬৫৬ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন