সর্বশেষ
মঙ্গলবার ১লা ভাদ্র ১৪২৯ | ১৬ আগস্ট ২০২২

সৌমিত্রের অবস্থা অত্যন্ত সংকটজনক

শনিবার, নভেম্বর ১৪, ২০২০

221.jpg
বিডিলাইভ ডেস্ক :

কলকাতার চলচ্চিত্রের জনপ্রিয় অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের শারীরিক অবস্থা অত্যন্ত সংকটজনক। বর্ষীয়ান এই তারকা অভিনেতার চেতনাস্তর পাঁচে নেমে এসেছে। এই স্তর তিন পর্যন্ত নেমে গেলেই ব্রেন ডেথ হিসেবে মেনে নেওয়া হয়।

বৃহস্পতিবার সৌমিত্রকে প্লাজমা থেরাপি দেয়া হয়। সে সময় তার শারীরিক অবস্থা স্থিতিশীলই ছিল। প্লাজমা-শোধনের সময় কোনো সমস্যা না হলেও বিকেলের দিকে সৌমিত্রের হৃদস্পন্দন আচমকা অনিয়মিত হয়ে পড়ে এবং কিছুক্ষণের জন্য শারীরিক অবস্থা বেশ অস্থির হয়ে যায়। ভারতীয় গণমাধ্যম জি নিউজের প্রতিবেদনে এমন সংবাদ প্রকাশ করা হয়।

সৌমিত্রের মেডিকেল বোর্ডের প্রধান চিকিৎসক অরিন্দম কর জানিয়েছেন, এর আগে সৌমিত্র চট্টোপাধ্যারের চেতনাস্তর ৯ থেকে ১০-এর মধ্যে ছিলো। আচমকা তা কেনো নেমে গেল তা বোঝা যাচ্ছে না। তার হৃৎস্পন্দন স্বাভাবিকের থেকে অনেক বেশি। কিডনির অবস্থাও ক্রমাগত খারাপ হচ্ছে। তবে ইইজি ও সিটি স্ক্যানে কোনও অস্বাভাবিকতার লক্ষণ দেখা যায়নি।

হাসপাতাল সূত্রে জানা গেছে, আজ দ্বিতীয় দফায় প্লাজমাফেরেসিস হবে সৌমিত্রের। কোভিড রিলেটেড এনসেফালোপ্যাথি সামলানোর জন্যই অভিনেতার প্লাজমা-শোধন করা হয়েছে বৃহস্পতিবার। আশা করা হচ্ছিল, এতে আচ্ছন্নভাব ধীরে ধীরে কাটতে পারে সৌমিত্রের। কারণ চিকিৎসকরা সন্দেহ করছিলেন, তার রক্তে এমন কোনো দূষিত ও বিষাক্ত পদার্থ রয়েছে, যা ডায়ালাইসিস করে ছেঁকে বের করা যায়নি বলেই তার জেরে মস্তিষ্ক স্বাভাবিক কাজ করছে না। কিন্তু বাস্তবে তেমন কিছু হলো না বরং আচ্ছন্নভাব আরও বাড়ল।


ঢাকা, শনিবার, নভেম্বর ১৪, ২০২০ (বিডিলাইভ২৪) // এস বি এই লেখাটি ১৩৫০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন