সর্বশেষ
মঙ্গলবার ১০ই অগ্রহায়ণ ১৪২৭ | ২৪ নভেম্বর ২০২০

১৫ দিনে ১.২২ বিলিয়ন মার্কিন ডলারের বেশি রেমিট্যান্স এসেছে

সোমবার, নভেম্বর ১৬, ২০২০

Remitance.jpg
বিডিলাইভ ডেস্ক :

প্রবাসী বাংলাদেশীরা ২০২০-২০২১ অর্থবছরের নভেম্বর মাসের প্রথম ১৫ দিনে ১.২২ বিলিয়ন মার্কিন ডলারের বেশি রেমিট্যান্স পাঠিয়েছে। দেশের ইতিহাসে এর আগে কখনো মাত্র ১৫ দিনে এই পরিমাণ রেমিট্যান্স আসেনি। অর্থ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশে চলতি অর্থবছরের এই মাসের প্রথম ১৫ দিনে প্রায় ১.২২ বিলিয়ন মার্কিন ডলার এসেছে।

সংবাদ বিজ্ঞপ্তি অনুযায়ী, ২০১৯-২০ অর্থবছরের একই সময়ে দেশে ০.৯১ বিলিয়ন মার্কিন ডলার এসেছিল।

রেমিট্যান্স দেশের অর্থনীতিকে সচল রেখেছে উল্লেখ করে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সাম্প্রতিক এই রেমিট্যান্স প্রবাহের জন্য দেশবাসীর পক্ষ থেকে প্রবাসী বাংলাদেশীদের ধন্যবাদ জানান। তিনি বলেন, ‘এই সময়ে আমাদের রেমিট্যান্স যোদ্ধারা দেশে অর্থ পাঠিয়ে আমাদের অর্থনীতিকে সচল রাখতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন।

২০১৯-২০ অর্থবছরের বাজেটে সরকার প্রবাসী বাংলাদেশীদের উৎসাহিত করতে বিদেশ থেকে বৈধপথে রেমিট্যান্স পাঠালে ২ শতাংশ নগদ প্রণোদনা দেয়ার ঘোষণা দেয়। এর পরই রেমিট্যান্স প্রবাহ বাড়তে শুরু করে।’

মন্ত্রী বলেন, রেমিট্যান্স বাড়তে শুরু করলে অনেকেই বলতে শুরু করলেন যে এগুলো ঠিক নয়, এমনটা থাকবে না, এটা টেকসই নয়। মুস্তফা কামাল বলেন, যখন দেশে অস্বাভাবিক দ্রুত গতিতে রেমিট্যান্স আসতে শুরু করল, তখন তাদের অনেকেই বিভিন্ন মন্তব্য করতে শুরু করল যে শ্রমিকরা তাদের ব্যবসা গুটিয়ে বা চাকরি ছেড়ে দিয়ে দেশে ফিরে আসছে।

তিনি বলেন, তাদের সাথে তাল মিলিয়ে বেশ কয়েকটি আন্তর্জাতিক সংস্থাও বলতে শুরু করে যে, এই রেমিট্যান্স প্রবাহ ঠিক নয়, এটা টেকসই হবে না। কিন্তু, তাদের সকল পূর্বাভাস ভুল প্রমাণ করে ওই ঘোষণার পর থেকে রেমিট্যান্স প্রবাহ বেড়েই চলেছে। এতে আরো একবার প্রমাণিত হল যে আমরা সঠিক সিদ্ধান্ত নিয়েছি।


ঢাকা, সোমবার, নভেম্বর ১৬, ২০২০ (বিডিলাইভ২৪) // উ জ এই লেখাটি ২৮৩ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন