সর্বশেষ
সোমবার ২০শে আষাঢ় ১৪২৯ | ০৪ জুলাই ২০২২

ট্রাম্প ক্ষমতা হস্তান্তরে দেরি করলে করোনায় মৃত্যু বাড়বে

মঙ্গলবার, নভেম্বর ১৭, ২০২০

25.jpg
বিডিলাইভ ডেস্ক :

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের পরাজয় মেনে নিতে অস্বীকৃতি জানিয়ে আসছেন ডোনাল্ড ট্রাম্প। ফলে বিজয় নিশ্চিত হওয়ার পরও বাইডেনের কাছে ক্ষমতা হস্তান্তরের আইনগত প্রক্রিয়া এখনও শুরু করেননি ট্রাম্প। ট্রাম্প ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়া শুরু করতে বিলম্ব করলে করোনা ভ্যাকসিন বিতরণ বাধাগ্রস্ত হওয়ার আশঙ্কার কথা জানিয়েছেন। মহামারি নভেল করোনাভাইরাস মোকাবিলা নিয়ে ডেলাওয়ার অঙ্গরাজ্যে স্থানীয় গতকাল সোমবার এক ব্রিফিংয়ে বাইডেন একথা বলেন। ফলে করোনায় আরো মৃত্যুর বিষয়েও তিনি সতর্ক করেছেন।

সোমবার নিজের নির্বাচনি এলাকায় শ্রমিক ও ব্যবসায়ী নেতাদের সঙ্গে সাক্ষাতের পর জো বাইডেন বলেন, আমরা যদি সহায়তা না করি তবে আরো মানুষের মৃত্যু হতে পারে। ট্রাম্প ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়া এখনো শুরু না করায় এমন মন্তব্য করেন বাইডেন। এই প্রক্রিয়া শুরু হলে বাইডেন শিবির বাজেট, গোয়েন্দা প্রতিবেদন এবং কেন্দ্রীয় সংস্থাগুলোর তথ্য পাওয়া শুরু করবে। তবে এখনও তার কিছুই শুরু না হওয়ায় আগামী ২০ জানুয়ারি নির্বিঘ্ন ক্ষমতা হস্তান্তর নিয়ে সন্দিহান হয়ে উঠেছেন অনেকেই।

বাইডেন বলেন, ‘আমরা যদি এসব নিয়ে ২০ জানুয়ারি পর্যন্ত অপেক্ষা করি, তাহলে দেড় মাস দেরি হয়ে যাবে।’ সমন্বয় করেই এ নিয়ে কাজ শুরু করার জন্য তিনি তাগিদ দেন, যাতে দ্রুততার সঙ্গে বিষয়টি সম্পন্ন করা যায়। তাঁর ভাষ্য, এ ক্ষেত্রে যদি সমন্বয় না থাকে, তাহলে যুক্তরাষ্ট্রে অনেক বেশি মানুষের মৃত্যু হতে পারে।

ট্রাম্পের সমালোচনা করে তিনি বলেন, ‘প্রেসিডেন্ট এখনও গল্ফ খেলে চলেছেন আর কোনও কিছুই করছেন না। তার পরিকল্পনা আমার বোধগম্যতার বাইরে।’

যুক্তরাষ্ট্রের গণমাধ্যমগুলোর ঘোষণা অনুযায়ী, জো বাইডেন ৩০৬টি ইলেকটোরাল কলেজ ভোট পেয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। অন্যদিকে, ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ২৩২টি ভোট।

যুক্তরাষ্ট্রের স্বাধীন সংস্থা জেনারেল সার্ভিস অ্যাডমিনিস্ট্রেশন (জিএসএ) নবনির্বাচিত প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্টকে স্বীকৃতি দেওয়ার কাজটি করে থাকে। ট্রাম্প প্রশাসনের অনুকূলে থাকা জিএসএ এখন পর্যন্ত প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেন ও ভাইস প্রেসিডেন্ট হিসেবে কমলা হ্যারিসকে স্বীকৃতি দেয়নি। এ কারণে তাঁরা সরকারের স্পর্শকাতর বৈঠকগুলোতে থাকতে পারছেন না। যুক্তরাষ্ট্র সরকারের নিয়ম অনুযায়ী নবনির্বাচিতদের মতামতকে জনগুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে গুরুত্বের সঙ্গে নেওয়া হয়।

উল্লেখ্য, বিজয় নিশ্চিত হওয়ার পরও বাইডেনের কাছে ক্ষমতা হস্তান্তরের আইনগত প্রক্রিয়া এখনও শুরু করেননি ট্রাম্প নিযুক্ত দেশটির জেনারেল সার্ভিস অ্যাডমিনিস্ট্রেশনের প্রশাসক।


ঢাকা, মঙ্গলবার, নভেম্বর ১৭, ২০২০ (বিডিলাইভ২৪) // এস বি এই লেখাটি ১২৮১ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন