সর্বশেষ
শুক্রবার ২০শে অগ্রহায়ণ ১৪২৭ | ০৪ ডিসেম্বর ২০২০

শীতের শুরুতে নিন হাতের সঠিক যত্ন

বুধবার, নভেম্বর ১৮, ২০২০

26.jpg ছবি উৎস : সংগৃহীত
বিডিলাইভ ডেস্ক :

করোনাকালে বার বার হাত ধোয়ায় খসখসেও হয়ে যাচ্ছে ত্বক। সারাদিনে সবচেয়ে বেশি কাজ করে আমাদের হাত দুটি। কিন্তু হাতের দিকে ততটা মনোযোগী হতে দেখা যায় না অনেককেই। শীতকাল পুরোপুরি শুরু না হলেও বাতাসের প্রভাব কিন্তু ত্বকে পড়ছে।তাই শীতের সময়ে হাতের যত্ন নেয়া বেশি জরুরি।

একটু সময় বের করে হাতের যত্ন নিয়েই দেখুন না। ত্বকও ভালো থাকবে, আবার মেজাজও খিটখিটে হবে না। হাতের যত্ন কিভাবে নিবেন তা এবার জেনে নিন-

১. হাত ভালো রাখতে ব্যবহার করতে পারেন মুসুর ডাল। তিন চামচ মুসুরের ডাল বেটে নিন। এরপর তার সঙ্গে ২ চামচ আপেল সিডার ভিনেগার ও ডিমের সাদা অংশ মিশিয়ে স্ক্রাব বানিয়ে নিন। ৩০ মিনিট হাতে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে নিন।

২. মধু, লেবুর রস আর চিনি মিশিয়ে হাতে লাগিয়ে রাখুন ২০ মিনিট। এরপর শুকনো হলে উষ্ণ গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এতে হাত নরম থাকে।

৩. হাতের কাজ শেষ হলে দুপুরে তিন চামচ চালের গুঁড়া, ২ চামচ গ্লিসারিন আর মধু দিয়ে প্যাক বানান। ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। এরপর অন্তত ২ ঘণ্টা সাবান ব্যবহার করবেন না।

৪. শীতে প্রতিদিন থালাবাসন পরিষ্কার কিংবা কাপড় কাচার কারণে হাত অনেকটাই শুষ্ক হয়ে যায়। তাই প্রথমেই খেয়াল রাখুন, খুব ক্ষারযুক্ত কোনো সাবান যেন ব্যবহার করা না হয়। থালা-বাসন পরিষ্কারের সময় গ্লাভস পরার অভ্যাস করতে পারেন।

৫. এসবের পাশাপাশি হাতের ব্যয়াম করতে ভুলবেন না। আর ময়েশ্চারাইজার মাখুন হাত ধুয়ে। মনে রাখবেন ময়শ্চারাইজার শুধুমাত্র মহিলাদের জন্যই নয়। পুরুষরাও ব্যবহার করতে পারেন।


ঢাকা, বুধবার, নভেম্বর ১৮, ২০২০ (বিডিলাইভ২৪) // এস বি এই লেখাটি ২৩৮ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন