সর্বশেষ
সোমবার ২০শে আষাঢ় ১৪২৯ | ০৪ জুলাই ২০২২

আফগানিস্তানের বামিয়ান শহরে জোড়া বোমা হামলা; নিহত ১৭

বুধবার, নভেম্বর ২৫, ২০২০

23.jpg
বিডিলাইভ ডেস্ক :

আফগানিস্তানের বামিয়ান শহরে জোড়া বোমা হামলায় অন্তত ১৭ জন নিহত এবং বহু মানুষ আহত হয়েছেন। বামিয়ান শহরে বেশিরভাগই শিয়া হাজারা মুসলিম সম্প্রদায়ের মানুষের বসবাস।

আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র তারিখ আরিয়ান জানান, গতকাল (মঙ্গলবার) সকালের ব্যস্ত সময়ে একটি মার্কেটে দুটি বোমার বিস্ফোরণ ঘটে। পুলিশ সূত্রের বরাত দিয়ে আফগানিস্তানের তোলো নিউজ জানিয়েছে, মার্কেটের একটি রাস্তার পাশে ওই বোমা পেতে রাখা হয়েছিল। নিহতদের মধ্যে শিশুসহ ১৫ জন বেসামরিক নাগরিক রয়েছেন। এছাড়া, দুই ট্রাফিক পুলিশ নিহত হয়েছেন। কোনো গোষ্ঠী ওই হামলার কথা স্বীকার করে নি।

গত কয়েক বছর ধরে বহুবার আফগানিস্তানে শিয়া হাজারা মুসলিম সম্প্রদায়ের লোকজন হামলার শিকার হয়েছেন। গত মে মাসে রাজধানী কাবুলে হাজারা সম্প্রদায়ের একটি আবাসিক এলাকার মা ও শিশু হাসপাতালে উগ্র সন্ত্রাসীরা দিনের বেলায় হামলা চালিয়ে হত্যাকাণ্ড ঘটায় এবং তাতে কয়েকজন মা নিহত হন।

সম্প্রতি আফগান তালেবান এবং আমেরিকার মধ্যে শান্তি চুক্তি সই এবং কাবুল সরকারের সঙ্গে তালেবানের শান্তি আলোচনা চললেও দেশটিতে প্রকৃতপক্ষে শান্তি প্রতিষ্ঠিত হয় নি। বরং সাম্প্রতিক দিনগুলোতে কাবুলে সহিংসতা বেড়েছে। এসব সহিংসতায় শুধু যে তালেবান অংশ নিচ্ছে তা নয় বরং উগ্রবাদী সন্ত্রাসী গোষ্ঠী দায়েশেরও অংশগ্রহণ রয়েছে।-পার্সটুডে


ঢাকা, বুধবার, নভেম্বর ২৫, ২০২০ (বিডিলাইভ২৪) // এস বি এই লেখাটি ১২২০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন