সর্বশেষ
শুক্রবার ৯ই মাঘ ১৪২৭ | ২২ জানুয়ারি ২০২১

করোনার চেয়ে জাপানে বেশি মৃত্যু আত্মহত্যায়

রবিবার, নভেম্বর ২৯, ২০২০

26.jpg ছবি উৎস : সংগৃহীত
বিডিলাইভ ডেস্ক :

বিশ্বব্যাপী করোনা পরিস্থিতে জাপানে মানসিক স্বাস্থ্য ব্যবস্থা ভয়াবহ আকার ধারণ করেছে। জাপানে আত্মহত্যার হার খুব বেশি না হলেও কম নয়। মাঝে মধেই এ সংখ্যা লাফিয়ে বেড়ে যায়।

সম্প্রতি অবাক করা এক তথ্য পাওয়া গেছে, আর তা হলো, মহামারি করোনা ভাইরাসে জাপানে শনিবার পর্যন্ত প্রাণ হারিয়েছে ২ হাজার ৮৭ জন। কিন্তু গত অক্টোবরে জাপানে আত্মহত্যা করেছেন তার চেয়েও বেশি মানুষ এবং এ সংখ্যা ২ হাজার ১৫৩। জাপানের ন্যাশনাল পুলিশ সংস্থার পক্ষ থেকে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

বিশেষজ্ঞরা বলছেন, দীর্ঘ লকডাউনে পরিবার থেকে দূরে থাকতে থাকতে অনেকেই হতাশায় ডুবে যাচ্ছেন। এর ভেতর যোগ হচ্ছে অর্থনৈতিক চিন্তা। গ্রাস করছে বেকারত্ব। এছাড়া সামাজিক বিচ্ছিন্নতা, দীর্ঘ কর্মঘণ্টা, পড়াশুনার চাপের কারণেও আত্মহত্যার কথা ভাবছেন অনেক জাপানিজ। টোকিওর ওয়াসেদা বিশ্ববিদ্যালয়ের মিচিকো উয়েদা বলেছেন, আমাদের সেভাবে লকডাউন জারি করা হয়নি। অন্য দেশের তুলনায় করোনার প্রভাবও এখানে কম পড়েছে। তারপরও আত্মহত্যার পরিমাণ বেড়েছে।

আত্মহত্যা প্রতিরোধের জন্য জাপান সরকারের বিশেষ তহবিল আছে। সেটি এখন ১০ মিলিয়ন ডলার থেকে বাড়িয়ে ২৪ মিলিয়ন করা হয়েছে।

জাপান সরকারের প্রধান মুখপাত্র ক্যাটসুনোবু কাটো বলেছেন, ‘আত্মহত্যা থেকে মানুষকে বিরত রাখতে আমরা হটলাইন চালু করছি। একই সঙ্গে সামাজিক যোগাযোগমাধ্যমে নজরদারি বাড়ানো হয়েছে।’

বিশ্বে আত্মহত্যার হারে জাপানের নাম প্রথম দিকেই। উন্নত দেশগুলোর মধ্যে জাপানই একমাত্র দেশ যারা নিয়মিত আত্মহত্যায় মৃত্যুর সংখ্যা প্রকাশ করে থাকে। সূত্র: সিএনএন এবং ফক্স নিউজ


ঢাকা, রবিবার, নভেম্বর ২৯, ২০২০ (বিডিলাইভ২৪) // এস বি এই লেখাটি ৫২০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন