সর্বশেষ
রবিবার ৩০শে শ্রাবণ ১৪২৯ | ১৪ আগস্ট ২০২২

শীতে পা ফাটার সমস্যা রোধে করণীয়

মঙ্গলবার, ডিসেম্বর ১, ২০২০

22.jpg
বিডিলাইভ ডেস্ক :

শীত পুরোপুরি না আসলেও তার প্রভাব পড়তে শুরু করেছে সারাদেশেই। শীত এলেই অনেকেরই পা ফাটা শুরু হয়। গ্রামাঞ্চলে কুয়াশাও পড়তে শুরু করেছে। তবে শীতের প্রভাব শুরু হওয়ায় শীতকালীন শারীরিক যেসব সমস্যায় ভুগতে হয় তার প্রাদুর্ভাবও দেখা যায়।

এরমধ্যে পা ফাটা একটি অনবদ্য ত্বকের সমস্যা। শীতকালে আবহাওয়া শুষ্ক ও রুক্ষ হয়ে ওঠে, বাতাসের আর্দ্রতা কমে যায়। এ কারণে ত্বক শুষ্ক হয়ে ফেটে যায়। কখনো পা এত বেশি ফেটে যায় যে ব্যথা বা জ্বালা করে, ক্ষত হয়, ফাটা ত্বক দিয়ে রক্তপাত হয়। ফাটা ত্বকে জীবাণুর সংক্রমণও হতে পারে। যার ভুক্তভোগী ছেলে-মেয়ে সবাই। 

বিশেষজ্ঞরা বলছেন, এ সমস্যা থেকে রক্ষা পেতে পা সবসময় পরিষ্কার রাখতে হবে। সেই সঙ্গে বেশি করে পানি পান করতে হবে। প্রত্যেক বার পা ধোয়ার পর অলিভ অয়েল লাগিয়ে নিলে পা ফাটার প্রবণতা অনেকটা কমে যায়।

এছাড়া পা ফাটা প্রতিরোধে একটা পদ্ধতিও অনুসরণ করতে পারেন। যেমন-প্রথমে একটি পাত্রে সামান্য পরিমাণ ভ্যাসলিন নিন। এর মধ্যে সামান্য পরিমাণ লেবুর রস দিন। তারপর উপাদান দুটি একসঙ্গে মিশিয়ে নিন। এ মিশ্রণটি ব্যবহারের আগে একটি বড় পাত্রে ২ লিটার গরম জল নিয়ে তাতে ১ চা চামচ নুন, ১টি গোটা লেবুর রস, ১ কাপ গোলাপ জল দিয়ে এতে পা ভিজিয়ে রাখুন ১০-১৫ মিনিট। এরপর পায়ের গোড়ালি ভালো করে ঘষে মরা চামড়া তুলে পা ধুয়ে ফেলুন। তারপর তোয়ালে দিয়ে পা ভালোভাবে মুছে মিশ্রণটি লাগিয়ে নিন। লাগানোর পর পা এমন ভাবে ম্যাসাজ করুন যাতে মিশ্রণটি ত্বকের সঙ্গে মিশে যায়। সব থেকে ভালো ফলাফলের জন্য এটি রাতে ব্যবহার করতে পারেন। এতে পা ফাটার সমস্যা খুব তাড়াতাড়ি কমে যাবে।

 
 

ঢাকা, মঙ্গলবার, ডিসেম্বর ১, ২০২০ (বিডিলাইভ২৪) // এস বি এই লেখাটি ১৬৩৭ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন