সর্বশেষ
মঙ্গলবার ৬ই মাঘ ১৪২৭ | ১৯ জানুয়ারি ২০২১

মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো জোটের সঙ্গে আলোচনায় বসতে শর্ত দিল চীন

বুধবার, ডিসেম্বর ২, ২০২০

22.jpg
বিডিলাইভ ডেস্ক :

মার্কিন নেতৃত্বাধীন পশ্চিমা সামরিক জোট ন্যাটোর সঙ্গে আলোচনায় বসার জন্য শর্ত দিয়েছে চীন।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনিং গতকাল (মঙ্গলবার) বেইজিংয়ে এক সংবাদ সম্মেলনে বলেন, ন্যাটোভুক্ত দেশগুলো যদি চীনের সঙ্গে সম্পর্কের ব্যাপারে সততার পরিচয় দেয় তবে এই সংস্থার সঙ্গে বেইজিং-এর আলোচনা হতে পারে।

হুয়া চুনিং বলেন, চীনের সঙ্গে আলোচনায় বসতে হলে ন্যাটোকে নিজের অবস্থান সঠিকভাবে তুলে ধরতে হবে এবং বেইজিং-এর আস্থা অর্জন করতে হবে। পশ্চিমা কোনো কোনো গণমাধ্যম চীনের সঙ্গে বিদ্বেষী সম্পর্কের ইতি টেনে ন্যাটো জোটকে বেইজিং-এর সঙ্গে আলোচনায় বসার পরামর্শ দেয়ার পর চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র এ মন্তব্য করলেন।

মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটো চীনকে ইউরোপের জন্য হুমকি বলে মনে করে এবং ক্রমেই ইউরোপ সীমান্তের দিকে চীনের এগিয়ে যাওয়ার ঘটনায় উদ্বিগ্ন।

ন্যাটোর মহাসচিব জেন্স স্টলটেনবার্গ গত জুন মাসে জার্মান দৈনিক দি ওয়েলতকে দেয়া সাক্ষাৎকারে বলেছিলেন, ন্যাটো জোটের সবগুলো দেশকে ঐক্যবদ্ধভাবে চীনের হুমকির বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য প্রস্তুতি নিতে হবে। তিনি দাবি করেন, চীন পরমাণু অস্ত্র ও দূরপাল্লার ক্ষেপণাস্ত্র তৈরিতে বিপুল পরিমাণ অর্থ বিনিয়োগ করেছে যা ইউরোপের নিরাপত্তাকে বিপন্ন করে তুলছে।-পার্সটুডে


ঢাকা, বুধবার, ডিসেম্বর ২, ২০২০ (বিডিলাইভ২৪) // এস বি এই লেখাটি ৩৭২ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন