সর্বশেষ
শনিবার ১০ই মাঘ ১৪২৭ | ২৩ জানুয়ারি ২০২১

নাক দিয়ে করোনাভাইরাস সোজা পৌঁছে যাচ্ছে মস্তিষ্কে

বুধবার, ডিসেম্বর ২, ২০২০

27.jpg
বিডিলাইভ ডেস্ক :

নিত্য নিয়তই মানবদেহে হানা দিচ্ছে করোনাভাইরাস। তা নিয়ে গবেষণাও জারি। তবে সদ্য যে গবেষণার ফলাফল হাতে এসেছে, তা থেকে জানা যাচ্ছে, শুধু শ্বাসনালি ও ফুসফুস নয়, মস্তিষ্কেও হানা দিচ্ছে করোনাভাইরাস। আক্রমণ করছে কেন্দ্রীয় স্নায়ুতন্ত্র।

এমন নয় যে, এ নিয়ে জগৎ এতদিন অন্ধকারে ছিল। তবে কী ভাবে করোনাভাইরাস মস্তিষ্কে পৌঁছয়, তা নিয়ে স্পষ্ট ধারণা ছিল না। জার্মানির বার্লিন বিশ্ববিদ্যালয়ে এক গবেষণা থেকে সম্প্রতি জানা গিয়েছে, নাক দিয়েই ভাইরাসটি মস্তিষ্কে পৌঁছয়। 'নেচার নিউরো-সায়েন্সেস' পত্রিকায় প্রকাশিত হয়েছে রিপোর্টটি।

তবে এ রিপোর্ট প্রকাশিত না হলেও মানুষ যে সুরক্ষাবিধি নিয়ে উদাসীন থাকত, তা নয়। হাত ধোয়া এবং স্যানিটাইজার ব্যবহার করা বা নাকে-মুখে মাস্ক পরার মতো বিধি মানাই যে করোনার সঙ্গে লড়াইয়ের প্রাথমিক অস্ত্র, সেটা সব তরফেই আলোচনার কেন্দ্রে থাকছে।

করোনার ভ্যাকসিন বাজারে নিয়ে আসার ব্যাপারে এখন সব চেয়ে আলোচিত যে দু'টি কোম্পানি তারা আমেরিকা ও ইউরোপে ছাড়পত্র চেয়ে আবেদন জানিয়েছে। শোনা যাচ্ছে, ভ্যাকসিনের কার্যকারিতা ও নিরাপত্তার দিক খতিয়ে দেখতে আগামী ২৯ ডিসেম্বর একটি জরুরি বৈঠক বসবে। আমেরিকায় প্রতিদিনই করোনা সংক্রমণ বাড়ছে। এই পরিস্থিতিতে সন্দেহ নেই, করোনা-সংক্রান্ত যে কোনও গবেষণার ফলাফলই মানবজাতিকে নতুন করে আলো দেখাবে।-জি নিউজ.ইন্ডিয়া


ঢাকা, বুধবার, ডিসেম্বর ২, ২০২০ (বিডিলাইভ২৪) // এস বি এই লেখাটি ৬২৪ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন