সর্বশেষ
রবিবার ৪ঠা মাঘ ১৪২৭ | ১৭ জানুয়ারি ২০২১

ফাইজারের ভ্যাকসিন অনুমোদন দিল ব্রিটেন : বিশ্বের প্রথম করোনা টিকা

বুধবার, ডিসেম্বর ২, ২০২০

28.jpg
বিডিলাইভ ডেস্ক :

বিশ্বের প্রথম দেশ হিসাবে ফাইজার এবং বায়োএনটেকের করোনা ভ্যাকসিনের চূড়ান্ত অনুমোদন দিয়েছে ব্রিটেন সরকার। 

ব্রিটেনের নিয়ন্ত্রক সংস্থা, এমএইচআরএ বলছে, করোনাভাইরাস প্রতিরোধে ৯৫ শতাংশ সক্ষম এই টিকাটি এখন ব্যবহারের জন্য নিরাপদ। আগামী কয়েকদিনের মধ্যেই সবচেয়ে বেশি ঝুঁকিতে থাকা মানুষজনের ওপর টিকার প্রয়োগ শুরু হবে।

আগামী সপ্তাহ থেকেই সেটি প্রয়োগ করা হবে ইউনাইটেড কিংডমের নাগরিকদের শরীরে। অর্থাৎ একপ্রকার বলা চলে বাজারে চলে এল করোনা ভ্যাকসিন। এবার দেখার পালা, কীভাবে এই ভ্যাকসিনের দুটি ডোজ প্রয়োগ করা হয়। করোনার সঙ্গে কতটা লড়তে সক্ষম ফাইজার বায়োটেক কোভিড-১৯ সেই দিকেই এখন তাকিয়ে গোটা বিশ্ব। 

এর মধ্যেই চার কোটি টিকার জন্য চাহিদা দিয়েছে যুক্তরাজ্য, যা দিয়ে দুই কোটি মানুষকে টিকা দেয়া যাবে। জনপ্রতি দুইটি করে ডোজ দেয়া হবে এবং খুব তাড়াতাড়ি এক কোটি টিকার ডোজ পাওয়া যাবে। করোনা টিকার যেসব প্রক্রিয়া সম্পন্ন করতে যেখানে অনেক বেশি সময় লেগে যায়, সেখানে মাত্র ১০ মাসে এই টিকার আবিষ্কারের প্রক্রিয়া শেষ করল ফাইজার।

ফাইজার ইতিমধ্যে তাদের তৃতীয় ধাপের ট্রায়ালের ফলাফল প্রকাশ করেছে। কোম্পানিটির দাবি, ভ্যাকসিন ৯০ শতাংশের বেশি কার্যকর। এখন পর্যন্ত ৬টি দেশে ৪৩ হাজার ৫০০ জনের শরীরে ফাইজার ও বায়োএনটেক টিকার কার্যকারিতা পরীক্ষা করে দেখা হয়েছে এবং এতে ঝুঁকিপূর্ণ কিছু দেখা যায়নি।

যুক্তরাষ্ট্র, জার্মানি, ব্রাজিল, আর্জেন্টিনা, দক্ষিণ আফ্রিকা এবং তুরস্কে এই টিকার পরীক্ষা চালানো হয়েছে।

এদিকে, বিশ্বে ফের ভয়ঙ্কর রূপ নিচ্ছে মহামারি করোনা ভাইরাস। প্রতিদিনই মৃতের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। গত ২৪ ঘন্টায় বিশ্বে করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন ১৩ হাজারেরও বেশি মানুষ। যা এখন পর্যন্ত একদিনে মৃত্যুর আগের সব রেকর্ডকে ছাড়িয়ে গেছে।


ঢাকা, বুধবার, ডিসেম্বর ২, ২০২০ (বিডিলাইভ২৪) // এস বি এই লেখাটি ৫৫৭ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন