সর্বশেষ
মঙ্গলবার ৬ই মাঘ ১৪২৭ | ১৯ জানুয়ারি ২০২১

১০০ দিনের জন্য মাস্ক পরুন, সারাজীবন নয় : বাইডেন

শুক্রবার, ডিসেম্বর ৪, ২০২০

25.jpg
বিডিলাইভ ডেস্ক :

আক্রান্ত ও মৃত্যুর দিক থেকে বিশ্বের সকল দেশকে পেছনে ফেলে সামনের সারিতে অবস্থান করছে বিশ্বের সবচেয়ে শক্তিশালী দেশ মার্কিন যুক্তরাষ্ট্র। মহামারি করোনা ভাইরাসের সংক্রমণ থেকে রক্ষায় ১০০ দিনের জন্য সবাইকে মাস্ক পড়তে বলবেন নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ট্রাম্পের কাছ থেকে ক্ষমতা বুঝে পাওয়ার পরই এমন নির্দেশনা জারি করবেন বলেও জানান বাইডেন।

মার্কিন প্রভাবশালী গণমাধ্যম সিএনএনকে তিনি বলেন, ‘আমার বিশ্বাস, প্রতিটি আমেরিকান যদি মাস্ক পরেন, তাহলে করোনাভাইরাস উল্লেখযোগ্য হারে কমবে।’

মার্কিন গণমাধ্যমকে দেয়া সাক্ষাত্‍কারে বাইডেন এ কথা বলেন। তিনি আরও বলেন, তার প্রশাসন ক্ষমতা গ্রহণ করার পর তিনি প্রতিটি সরকারি দফতরে মাস্ক পড়া বাধ্যতামূলক করবেন।

করোনায় এখন সবচেয়ে নাজুক অবস্থা যুক্তরাষ্ট্রের। এ পর্যন্ত রেকর্ড ১ কোটি ৪০ লাখ মার্কিনি করোনায় আক্রান্ত হয়েছেন। দেশটিতে মারাও গেছেন সর্বোচ্চ সংখ্যক করোনা রোগী। কোভিডে এ পর্যন্ত ২ লাখ ৭৫ হাজার মানুষ মারা গেছে যুক্তরাষ্ট্রে।

গণমাধ্যম সিএনএনকে বাইডেন আরো জানান, অভিষেকের প্রথমদিনই আমি দেশবাসীকে বলবো, শুধু ১০০ দিনের জন্য মাস্ক পরুন, শুধু ১০০ দিন, সারাজীবন নয়। আমরা যদি এই পন্থা ভালোভাবে পালন করতে পারি তবেই উল্লেখযোগ্য ফল পাওয়া যাবে।

বিমান, বাসসহ বিভিন্ন গণপরিবহনেও মাস্ক পরার বাধ্যতামূলক করা হবে। যদিও যুক্তরাষ্ট্রের বিমান পথ ও বিভিন্ন যানবাহনে মাস্ক পরার নিয়ম চালু রয়েছে। তবে এর আগে সবাইকে বাধ্যতামূলক মাস্ক পরানোর বিষয়টি প্রত্যাখান করে ডোনাল্ড ট্রাম্প প্রশাসন। 

তিনি আশা প্রকাশ করেন, ভ্যাকসিন প্রয়োগ শুরু হলে, আর সবাই মাস্ক পড়লে খুব সহজেই এ মহামারী থেকে পরিত্রাণ পাওয়া সম্ভব।


ঢাকা, শুক্রবার, ডিসেম্বর ৪, ২০২০ (বিডিলাইভ২৪) // এস বি এই লেখাটি ৪৪৯ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন