সর্বশেষ
বৃহঃস্পতিবার ১৬ই আষাঢ় ১৪২৯ | ৩০ জুন ২০২২

লেবুর কিছু ব্যবহার

সোমবার, ডিসেম্বর ৭, ২০২০

24.jpg
বিডিলাইভ ডেস্ক :

লেবুর অসংখ্য গুণ। লেবু একটি প্রাকৃতিক জীবাণুনাশক। আর এর সুগন্ধও বেশ সতেজ। সবচেয়ে বড় বিষয় হচ্ছে লেবুতে এমন কোনো রাসায়নিক বৈশিষ্ট্য নেই যা পরিবেশ বা মানুষের কোনো ক্ষতি করে। সচরাচর আমরা যেসব পরিষ্কারক বা জীবাণুনাশক ব্যবহার করি সেগুলোর রাসায়নিক বৈশিষ্ট্য বেশ পরিবেশ এবং প্রাণীর ক্ষতির কারণ হয়। এইসব ক্ষতি থেকে রক্ষা করতে পারে খোদ লেবু নিজেই। লেবুর অ্যাসিডিক উপাদান গৃহস্থালি পরিচ্ছন্নতায় কাজে লাগাতে পারেন। জেনে নিন বিস্তারিত। 

প্রাকৃতিক পরিষ্কারক দ্রবণ: একটা স্প্রে বোতলে এক কাপ ভিনিগার এবং এক কাপ পানি নিতে হবে। এর মধ্যে লেবুর ফালি চিপে দিন। এই দ্রবণ এক সপ্তাহ রেখে দিতে হবে। এই সময়ের মধ্যে ভিনিগার ও পানির দ্রবণে লেবুর রস সম্পূর্ণভাবে মিশে যাবে। এই দ্রবণ ছিটিয়ে এখন নোংরা তাক, জানালার কাচ অথবা নোংরা যে কোনো জায়গা পরিষ্কার করা যাবে। পরিষ্কার তো হবেই সঙ্গে জীবাণুও দূর হবে।

চপিং বোর্ড: শাকসবজি থেকে শুরু করে ফলসহ বিভিন্ন খাবার টুকরো করা হয় চপিং বোর্ডে। মাসে অন্তত একদিন খুব ভালো করে পরিষ্কার করতে হবে এই বোর্ড। মোটা দানার লবণ বোর্ডে ছড়িয়ে অর্ধেকটি লেবু ঘষুন। কিছুক্ষণ পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। বোর্ড হবে পরিষ্কার ও জীবাণুমুক্ত।

কেটলি: চা অথবা কফি বানানোর কেটলি পরিষ্কার করতে চাইলে কয়েক টুকরো লেবু এতে ফুটিয়ে নিন। পানিসহ লেবু ১ ঘণ্টা রেখে ধুয়ে ফেলুন।

সাদা পোশাক: সাদা পোশাকের ঔজ্জ্বল্য ধরে রাখতে লেবুর বিকল্প নেই। বিশেষ করে হলদে ছোপ পড়া অংশের দাগ দূর করার জন্য ব্যবহার করতে পারেন লেবু। সমপরিমাণ পানি, লেবুর রস ও বেকিং সোডার মিশ্রণ দাগের উপর লাগিয়ে রাখুন। আধা ঘণ্টা পর ঘষে পরিষ্কার করে ফেলুন।

রান্না ঘরের সিংক পরিষ্কার: রান্নাঘরের সিংকে লবণ ছিটিয়ে এরপরে লেবু দিয়ে লবণটুকু ঘষে সিংক পরিষ্কার করুন। লেবু-লবণের মিলিত প্রয়াসে সিংকের জীবাণু তো নাশ হবেই সঙ্গে থাকা পানির দাগও দূর হয়ে যাবে। রেখে যাবে সুন্দর একটি সুবাস যা নিঃসন্দেহে রান্নাঘরে একটা ইতিবাচক পরিবর্তন আনবে।

ফ্রিজ: ফ্রিজের ভেতরের অংশ পরিষ্কার করতে লেবু ব্যবহার করতে পারেন। এতে দুর্গন্ধ হবে না ফ্রিজে। এছাড়া লেবুর টুকরো ফ্রিজে রেখে দিলেও মুক্তি মিলবে দুর্গন্ধ থেকে।

কড়াইয়ের পোড়া দাগ: প্যান বা কড়াইয়ের পোড়া দাগ দূর করতে ডিস ওয়াশিং সোপের সঙ্গে লেবুর রস মিশিয়ে নিন। দ্রুত দূর হবে দাগ।

মাইক্রোওয়েভ ওভেন: ওভেনের ভেতরে অনেক ধরনের খাবার গরম করা হয়। ফলে মাঝে মাঝেই ভ্যাপসা গন্ধ দেখা দেয় এতে। এই গন্ধ থেকে মুক্তি পেতে একটি বাটিতে পানি ও কয়েক টুকরা লেবু নিয়ে ওভেনে রাখুন। কিছুক্ষণ গরম করুন এটি। দূর হবে গন্ধ।

আয়না: আয়না বা কাচের জানালা পরিষ্কার করতে তিনভাগ লেবুর রস ও একভাগ পানি একসঙ্গে মিশিয়ে স্প্রে করুন। মাইক্রো ফাইবার কাপড় দিয়ে ঘষে মুছে ফেলুন।


ঢাকা, সোমবার, ডিসেম্বর ৭, ২০২০ (বিডিলাইভ২৪) // এস বি এই লেখাটি ১৫২১ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন