সর্বশেষ
শুক্রবার ৩রা বৈশাখ ১৪২৮ | ১৬ এপ্রিল ২০২১

এভারেস্টের উচ্চতা বেড়ে গেছে

বুধবার, ডিসেম্বর ৯, ২০২০

231.jpg
বিডিলাইভ ডেস্ক :

বদলে গেছে মাউন্ট এভারেস্টের উচ্চতা। এবার বদলাতে হবে ভূগোলের পাঠ্য বইয়ে এভারেস্টসংক্রান্ত বহু তথ্য। বিশ্বের উচ্চতম শৃঙ্গের উচ্চতা কত, তা নিয়ে বেশ কয়েক বছর ধরেই মতবিরোধ চলছিল নেপাল ও চীনের। 

মঙ্গলবার (৮ ডিসেম্বর) ব্রিটিশ গণমাধ্যম বিবিসিতে বলা হয়েছে, বর্তমানে এভারেস্টের উচ্চতা ৮৮৪৮.৮৬ মিটার বা ২৯,০৩১ ফিট। এক যৌথ বিবৃতিতে নতুন উচ্চতাকে বিশ্বের জন্য ‘ঐতিহাসিক মুহূর্ত’ বলে অ্যাখা দিয়েছে দুদেশ। তার মানে, আগের হিসাবের চেয়ে ০.৮৬ মিটার বেড়ে গেছে এভারেস্টের উচ্চতা।

১৯৫৪ সালে সার্ভে অব ইন্ডিয়ার সমীক্ষায় উঠে এসেছিল এভারেস্টের সাম্প্রতিককালের উচ্চতা। সেই সময় জানা যায়, এভারেস্টের উচ্চতা আট হাজার ৮৪৮ মিটার (২৯ হাজার ২৮ ফুট)। নেপাল কখনো এভারেস্টের উচ্চতা না মাপলেও সার্ভে অব ইন্ডিয়ার হিসাবটিকেই মেনে আসছিল। ২০১৫ সালে ভয়াবহ ভূমিকম্পের পর নেপাল সরকারের পক্ষ থেকে জানানো হয়, এর জেরে এভারেস্টের উচ্চতা বেড়ে গেছে। এর পর থেকে নেপাল চীনের সঙ্গে চুক্তি করে শৃঙ্গের উচ্চতা মাপার জন্য একটি দল পাঠায়। ২০১৯ সালে কাঠমাণ্ডু ও বেইজিংয়ের যৌথ প্রচেষ্টার কথা ঘোষণা করেন দুই দেশের প্রধানমন্ত্রী। এর আগে ১৯৭৫ ও ২০০৫ সালে এভারেস্টের উচ্চতা প্রকাশ করেছিল চীন। সেই দুইবার চীনের হিসাবে এভারেস্টের উচ্চতা ছিল যথাক্রমে ৮৮৪৮.১৩ মিটার ও ৮৮৪৪.৪৩ মিটার।

গতকাল এভারেস্টের নতুন উচ্চতার কথা ঘোষণা করে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইর সঙ্গে ভিডিও কলে নেপালের পররাষ্ট্রমন্ত্রী প্রদীপ কুমার গয়ালি বলেন, নেপাল ও চীনের চিরন্তন বন্ধুত্বের প্রতীক এই এভারেস্ট। সূত্র : পিটিআই।


ঢাকা, বুধবার, ডিসেম্বর ৯, ২০২০ (বিডিলাইভ২৪) // এস বি এই লেখাটি ৫৮৮ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন