সর্বশেষ
শুক্রবার ৩রা বৈশাখ ১৪২৮ | ১৬ এপ্রিল ২০২১

সাইবার-আক্রমণের শিকার হয়েছে ফাইজারের টিকা

বৃহস্পতিবার, ডিসেম্বর ১০, ২০২০

31.jpg
বিডিলাইভ ডেস্ক :

ফাইজার ও বায়োএনটেক উদ্ভাবিত করোনা ভাইরাসের ভ্যাকসিনের প্রয়োগ শুরু হয়েছে যুক্তরাজ্যে। সর্বপ্রথম এই টিকা নিলেন ৯০ বছরের বৃদ্ধা মার্গারেট কিনান।

সারা বিশ্ব এই টিকা নিয়ে স্বপ্ন দেখতে শুরু করেছে। ইউরোপীয়ান মেডিসিন এজেন্সির(ইএমএ) সার্ভারে সাইবার হামলা চালিয়ে ফাইজার ও বায়োএনটেকের ভ্যাকসিনের নথি চুরির ঘটনা ঘটেছে। ইএমএ এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে। বায়োএনটেকের জানানো তথ্য এ হমালার মাধ্যমে তাদের নথিতে প্রবেশ করেছিল হ্যাকাররা। বিবিসি।

ফাইজারের সঙ্গে অংশীদারিত্বের মধ্যে অন্যতম একটি ভ্যাকসিন তৈরি করা বায়োএনটেক বলেছে যে, আমাদেরকে বলা হয়েছে ইএমএ-এর সার্ভারে সাইবার হামলা হয়েছে। হামলাকারীরা তাদের নথিতে ঢুকেছে। ফাইজার এবং বায়োএনটেকের কোভিড-১৯ ভ্যাকসিনের ক্যানডিডেট বিএনটি১৬২বি২ সম্পর্কিত তথ্য ইএমএ-এর সার্ভারে রাখা ছিল। এসব নথিতে বেআইনিভাবে কেউ ঢুকে পড়েছে।
 
ইএমএ দুটি কোভিড-১৯ ভ্যাকসিনের অনুমোদনে কাজ করছে, যা এটি কয়েক সপ্তাহের মধ্যে শেষ হওয়ার প্রত্যাশা করে। তবে সাইবার হামলায় এই ভ্যাকসিন দুটির অনুমোদনে কোনো প্রভাব ফেলবে না বলে ইএমএ আশ্বস্ত করেছে। হামলা সম্পর্কে বিস্তারিত তথ্য প্রকাশ না করলেও ইএমএ তাদের ওয়েবসাইটে এক বিবৃতি দিয়েছে।

ইউরোপীয় ইউনিয়নে ওষুধ ব্যবহারের অনুমতি দিয়ে থাকে ইএমএ। যুক্তরাজ্যে ফাইজারের ভ্যাকসিন প্রয়োগ শুরুর পর মডার্নার তৈরি ভ্যাকসিন নিরাপদ কিনা এবং তা ব্যবহারের অনুমতি দেয়া যায় কিনা তা নিয়ে কাজ করছে তারা। তবে এই হামালায় মডার্নার তথ্য ক্ষতিগ্রস্ত হয়েছে কিনা তা জানা যায়নি।

এর আগেও ভ্যাকসিন প্রস্তুতকারী প্রতিষ্ঠান ও বিশ্বস্বাস্থ্য সংস্থা এবং ইন্টারপোলের পক্ষ থেকে এ বিষয়ে দায়িত্ব প্রাপ্তদের হ্যাকিংয়ের বিষয়ে সতর্ক করা হয়েছে। সাইবার হামলার চেষ্টাও হয়েছে এর আগে। সর্বশেষ এই ঘটনা আবারও সবার জন্য সতর্ক বার্তা বলে মনে করছেন বিশেষজ্ঞরা।


ঢাকা, বৃহস্পতিবার, ডিসেম্বর ১০, ২০২০ (বিডিলাইভ২৪) // এস বি এই লেখাটি ৬৪৪ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন