সর্বশেষ
শনিবার ১১ই আষাঢ় ১৪২৯ | ২৫ জুন ২০২২

৩৬ রানেই লজ্জার রেকর্ড গড়লো ভারত

শনিবার, ডিসেম্বর ১৯, ২০২০

23.jpg
বিডিলাইভ ডেস্ক :

৩৬ রানে গুটিয়ে যাওয়ার পর এবার ৮ উইকেটের বিশাল ব্যবধানে হারল ভারত। ভারত-অস্ট্রেলিয়া দিবারাত্রির টেস্টে বোলারদের আধিপত্য দেখছে ক্রিকেটবিশ্ব। অন্যদিকে এই নিয়ে গোলাপি বলে শতভাগ জয়ের (৮ টেস্ট খেলে সবক'টিতেই জয়) রেকর্ড ধরে রাখলো অস্ট্রেলিয়া। ১৯৭৪ সালে ইংল্যান্ডের বিপক্ষে ৪২ রানই ছিল ভারতের সর্বনিম্ন সংগ্রহ। এবার তাও হলো না! ৩৬ রানেই ইনিংস গুটিয়ে গেল কোহলি বাহিনী। 

শনিবার (১৯ ডিসেম্বর) বিরাট কোহলিদের ছুড়ে দেওয়া ৯০ রানের লক্ষ্য ২ উইকেট হারিয়েই পেরিয়ে গেছে অস্ট্রেলিয়া। উদ্বোধনী জুটিতে ম্যাথু ওয়েড ও জো বার্নস মিলেই স্বাগতিকদের ৭০ রান এনে দেন। ওয়েড ৩৩ রান করে রানআউট হয়ে ফেরার পর ১২ রান যোগ হতেই ভারতীয় স্পিনার রবিচন্দ্রন অশ্বিনের শিকার হন মার্নাস লাবুশানে।  

অথচ তৃতীয় দিন ৬২ রানে এগিয়ে থেকে শুরু করেছিল সফরকারীরা। হাতে উইকেট অক্ষত ৯টি। কিন্তু বিধিবাম! অ্যাডিলেডের সকালটা যে ভারতের হলো না। শক্তিশালী ব্যাটিং লাইনআপ ধসে পড়লো নিমিষেই। সকালটা নিজেদের করে নিলেন স্বাগতিক দলের বোলাররা। টেস্টে ভারতের ইতিহাসের সবচেয়ে কম রানে অলআউট হওয়ার রেকর্ড করে বসলো ভারত।

ভারতের ব্যাটিং লাইনআপে আঘাতটা শুরু করেন প্যাট কামিন্স। নাইটওয়াচম্যান বুমরাকে ফিরিয়ে শুরু সে তাণ্ডবের। এরপর একে একে পূজারা, কোহলিকে বিদায় করেন এই অজি পেসার। পূজারা ফেরেন শূন্য হাতে। আর অধিনায়ক কোহলির ব্যাট থেকে আসে মাত্র ৪ রান। প্যাট কামিন্সের পর ঝড় তোলেন হ্যাজেলউড। তার বোলিং তোপে তাসের ঘরের মতো ধসে পড়ে ভারতীয় লাইনআপ। রাহানে, ঋদ্ধিমান শাহ, অশ্বিন, মায়াঙ্ক আগারওয়ালারা উইকেটে টিকতে হিমশিম খান রীতিমতো। কেউই দুই অঙ্কের ঘর পার হতে পারেননি। অজি বোলারদের দাপটের দিনে ভারত গড়ে নতুন লজ্জার রেকর্ড। মাত্র ৩৬ রানেই ইনিংস গুটিয়ে যায় সফরকারীদের। তবে হাতে ব্যথা পেয়ে রিটায়ার্ড হার্ট হয়ে মাঠ ছেড়েছেন ভারতের শেষ ব্যাটসম্যান মোহাম্মদ শামি। টেস্ট ইতিহাসে এটি পঞ্চম সর্বনিম্ন দলীয় সংগ্রহ।

স্বাগতিক বোলারদের পক্ষে হ্যাজেলউড মাত্র ৮ রান দিয়ে নেন পাঁচটি উইকেট। প্যাট কামিন্স নিয়েছেন ৪টি উইকেট। 

সংক্ষিপ্ত স্কোর: 

ভারত ১ম ইনিংস: ২৪৪ (কোহলি ৭৪; স্টার্ক ৫৩/৪, কামিন্স ৪৮/৩)
ভারত ২য় ইনিংস: ৩৬ (আগারওয়াল ৯; কামিন্স ২১/৪, হ্যাজেলউড ৮/৫)

অস্ট্রেলিয়া ১ম ইনিংস: ১৯১ (পেইন ৭৩; অশ্বিন ৫৫/৪, উমেশ ৪০/৩)
অস্ট্রেলিয়া ২য় ইনিংস: ৯৩/২ (বার্নস ৫১; অশ্বিন ১৬/১)

ফলাফল: অস্ট্রেলিয়া ৮ উইকেটে জয়ী

ম্যাচ সেরা: টিম পেইন (অস্ট্রেলিয়া)

সিরিজ: ১-০ ব্যবধানে এগিয়ে অস্ট্রেলিয়া


ঢাকা, শনিবার, ডিসেম্বর ১৯, ২০২০ (বিডিলাইভ২৪) // এস বি এই লেখাটি ১৫৮৪ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন