সর্বশেষ
মঙ্গলবার ৭ই বৈশাখ ১৪২৮ | ২০ এপ্রিল ২০২১

নতুন ধরনের করোনাভাইরাসের বিরুদ্ধেও সুরক্ষা দেবে ফাইজার-বায়োএনটেকের টিকা

মঙ্গলবার, ডিসেম্বর ২২, ২০২০

60.jpg
বিডিলাইভ ডেস্ক :

ফাইজার-বায়োএনটেকের টিকা নতুন ধরনের (স্ট্রেইন) করোনার বিরুদ্ধে কার্যকর বলে জানিয়েছে ইউরোপীয় ওষুধ সংস্থা (ইএমএ)। সোমবার টিকাটি বাজারজাতকরণে অনুমোদনের ঘোষণার সময় এ তথ্য জানান ইএমএ’র প্রধান এমার কুক।

এএফপি বার্তা সংস্থা জানায়, অনলাইনে এক সংবাদ সম্মেলনে এমার কুক বলেন, ফাইজার-বায়োএনটেকের টিকাটি নতুন ধরনের করোনাভাইরাসের বিরুদ্ধেও সুরক্ষা দেবে বলে মনে হচ্ছে। তিনি বলেন, এই নতুন ধরনের করোনাভাইরাসের বিরুদ্ধে টিকাটি অকার্যকর, এমন কোনো তথ্য-প্রমাণ এখন পর্যন্ত পাওয়া যায়নি।

ইএমএ’র প্রধান এমার কুক আরও বলেন, ইইউ এই প্রথম করোনার কোনো টিকার বাজারজাত করণের অনুমোদন দিল, যা করোনার বিরুদ্ধে লড়াইয়ে গুরুত্বপূর্ণ একটি পদক্ষেপ। এতে করে এই জোটের ২৭টি দেশেই ফাইজার-বায়োএনটেকের টিকাটি সরবরাহ সম্ভব হবে। এক বছরের মধ্যে টিকা উদ্ভাবন ও এর অনুমোদনের এ ঘটনা সত্যিকার অর্থেই ঐতিহাসিক বৈজ্ঞানিক অর্জন। করোনার যে নতুন ধরন যুক্তরাজ্যে শনাক্ত হয়েছে একই ধরনের স্ট্রেইন আরো অন্তত চারটি দেশে শনাক্ত হয়েছে।

যুক্তরাজ্যের ইইউ জোট ছাড়ার ১০ দিন আগেই রূপান্তরিত করোনাভাইরাসের আতঙ্কে স্থানীয় সময় গতকাল রোববার মধ্যরাত থেকে আয়ারল্যান্ড, হল্যান্ড, জার্মানি, ফ্রান্স, বেলজিয়াম, ইতালি, অস্ট্রিয়াসহ আরও কিছু দেশ যুক্তরাজ্যের সঙ্গে বিমান যোগাযোগ বন্ধ ঘোষণা করেছে। এমন পরিস্থিতির মধ্যেই ইউরোপীয় ওষুধ সংস্থার (ইএমএ) টিকা অনুমোদনের ঘোষণাটি এল।

বিভিন্ন গণমাধ্যমের খবরে বলা হচ্ছে, গেল সেপ্টেম্বরে করোনাভাইরাসের নতুন এই ধরনটি (স্ট্রেইন) শনাক্ত হয়। নভেম্বর মাসে লন্ডনের এক–চতুর্থাংশ বাসিন্দা নতুন ধরনের ভাইরাসে সংক্রমিত হন। ডিসেম্বরের মাঝামাঝি এসে সংক্রমিতের সংখ্যা বেড়ে দুই-তৃতীয়াংশ হয়। যুক্তরাজ্যের স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হানকক বলেছেন, করোনার এই নতুন ধরন দ্রুত ছড়িয়ে পড়ছে এবং নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে। তাই সরকারকে দ্রুত এবং কঠোর ব্যবস্থা গ্রহণ করতে হয়েছে।


ঢাকা, মঙ্গলবার, ডিসেম্বর ২২, ২০২০ (বিডিলাইভ২৪) // এস বি এই লেখাটি ৫৯৬ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন