সর্বশেষ
সোমবার ৬ই বৈশাখ ১৪২৮ | ১৯ এপ্রিল ২০২১

চাঁপাইনবাবগঞ্জে যন্ত্রের মাধ্যমে বোরো ধানের চারা রোপণ কার্যক্রম উদ্বোধন

শনিবার, জানুয়ারী ৩০, ২০২১

RICETRANSPLANTER.jpg
চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি :

চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলায় ২০২০-২১ রবি মৌসুমে কৃষি প্রণোদনা কর্মসূচীর আওতায় রাইস ট্রান্সপ্লান্টার যন্ত্রের মাধ্যমে হাইব্রীড বোরো ধানের চারা রোপন কার্যক্রম উদ্বোধন করা হয়েছে।

শনিবার(৩০’জানুয়ারী) সদর উপজেলার ঝিলিম ইউনিয়নের কালুপুর মাঠে সদর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে ৬৮ জন উপকারভোগী কৃষকের ৫০ একর জমিতে কার্যক্রম উদ্বোধন করেন জেলা প্রশাসক মঞ্জুরুল হাফিজ।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর উপপরিচালক নজরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন,উপজেলা পরিষদ চেয়ারম্যান তসিকুল ইসলাম,সাবেক চেয়ারম্যান রুহুল আমীন, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর প্রশিক্ষণ কর্মকর্তা(এডিডি-শষ্য) বিমল কুমার প্রামাণিক,কৃষি প্রকৌশলী  সুমন কুন্ডু,উপজেলা কৃষি অফিসার কানিজ তাসনোভা,কৃষি সম্প্রসারণ অফিসার সলেহ আকরাম,ঝিলিম ইউপি চেয়ারম্যান আশরাফুল ইসলাম মতু প্রমুখ।

অনুষ্ঠানে বক্তরা উপস্থিত কৃষকদের উদ্দেশ্যে বলেন,রাইস ট্রান্সপ্লান্টার যন্ত্রের সাহায্যে আধুনিক পদ্ধতিতে দ্রুত জমিতে সঠিকভাবে চারা রোপণ করা যায়। মাত্র ১ ঘন্টায় ১ বিঘা জমিতে চারা রোপণ করা যায়। যা অর্থ ও সময় উভয়ই বাঁচায়। ফলনও ভাল হয়। সরকার প্রণোদনা হিসেবেও অর্ধেক ভর্তূকি মূল্যে কৃষকদের এই যন্ত্র দিচ্ছে। যন্ত্রটি ভাড়া নিয়েও কাজ করা যায়।

বক্তরা,কৃষকদের এই যন্ত্র অধিক ব্যবহারের মাধ্যমে কৃষি যান্ত্রিকীকরণে এগিয়ে আসার আহব্বান জানান।     


ঢাকা, শনিবার, জানুয়ারী ৩০, ২০২১ (বিডিলাইভ২৪) // উ জ এই লেখাটি ৫০৫ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন