সর্বশেষ
সোমবার ২৯শে চৈত্র ১৪২৭ | ১২ এপ্রিল ২০২১

মিয়ানমারের ২৪ মন্ত্রী বরখাস্ত

মঙ্গলবার, ফেব্রুয়ারী ২, ২০২১

32.jpg
বিডিলাইভ ডেস্ক :

মিয়ানমারে ক্ষমতা দখলের প্রথমে দিনেই ক্ষমতাচ্যুত অং সান সুচির সরকারের ২৪ জন মন্ত্রীকে বরখাস্ত করেছে সেনাবাহিনী। তাদের জায়গায় নতুন করে ১১ জনকে মন্ত্রীত্ব নিয়োগ দেয়া হয়েছে।

সোমবার (০১ ফেব্রুয়ারি) এ তথ্য জানায় সিঙ্গাপুরভিত্তিক গণমাধ্যম চ্যানেল নিউজ এশিয়া। সেনাবাহিনী পরিচালিত টেলিভিশনে নতুন এসব নিয়োগের ঘোষণা দেয়া হয়।

নতুন করে মন্ত্রী নিয়োগ দেওয়া হয়েছে অর্থ, স্বাস্থ্য, তথ্য, পররাষ্ট্র, প্রতিরক্ষা, সীমান্ত ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে। বরখাস্ত হওয়ার আগে সু চি’র স্বাস্থ্যমন্ত্রী অবশ্য পদত্যাগ করেছিলেন।

উল্লেখ্য, সোমবার ভোরে দেশটির সেনাবাহিনী মিয়ানমারের নেত্রী ও স্টেট কাউন্সিলর অং সান সু চি ও তার ক্ষমতাসীন দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির (এনএলডি) কয়েকজন জ্যেষ্ঠ নেতাকে আকস্মিকভাবে আটক করে। ক্ষমতা দখলের পর মিয়ানমারে এক বছরের জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। ভারপ্রাপ্ত প্রেসিডেন্টের দায়িত্ব নিয়েছেন সেনা সমর্থিত মিন্ট সোয়ে। তবে আইনসভা, নির্বাহী বিভাগ এবং বিচার বিভাগের ক্ষমতা নিয়েছেন সেনাপ্রধান মিং অং হ্লাইং।

অভ্যুত্থানে ক্ষমতা দখলের পর মিয়ানমারের রাজধানী নাইপিদো পার্লামেন্টের সদস্যদের বাসভবনের বাইরে পাহারা দিচ্ছে নিরাপত্তা বাহিনীর সদস্যরা। মিয়ানমারের সেনাবাহিনী দেশটির ক্ষমতা দখল করে ১ বছরের জন্য জরুরি অবস্থা জারি করে।

 

ঢাকা, মঙ্গলবার, ফেব্রুয়ারী ২, ২০২১ (বিডিলাইভ২৪) // এস বি এই লেখাটি ৫৫৪ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন