সর্বশেষ
রবিবার ৮ই আশ্বিন ১৪২৫ | ২৩ সেপ্টেম্বর ২০১৮

গাড়িতে পেট্রল বোমা থেকে বাঁচার পদ্ধতি উদ্ভাবন

সোমবার, ফেব্রুয়ারী ২৩, ২০১৫

469463842_1424682016.jpg
বিডিলাইভ ডেস্ক :
হরতাল-অবরোধে পেট্রল বোমা থেকে যানবাহনের যাত্রীদের বাঁচাতে একটি পদ্ধতি উদ্ভাবন করছেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের এক বিজ্ঞানী। খুব সহজেই সবাই কম খরচে সেই প্রযুক্তি ব্যবহার করতে পারবে বলে জানিয়েছেন ওই বিজ্ঞানী।

অবরোধ-হরতালেও পথে নামছে মানুষ, আর ভয় দেখাতে তাদের ওপর হচ্ছে পেট্রল বোমা হামলা। দিনে বা রাতে, শহরে বা গ্রামে সড়কে-মহাসড়কে বাস বা ট্রাক হামলা হচ্ছে সব ধরণের গণপরিবহণেই।

বোমা ছুড়লে পেট্রলের কারণ মুহূর্তেই ছড়িয়ে পড়ে আগুন, পুড়ে যাত্রীরা। কী করা যায়? শুরু হলো কৃষি গবেষণা ইনস্টিটিউটের বিজ্ঞানী ফারুক বিন হোসেন ইয়ামিনের গবেষণা।

গবেষক দেখলেন, জানালার কাঁচের দুপাশে স্কচ টেপ লাগিয়ে দিলেই বোমার আঘাতে জানলার কাঁচ ভেঙে টুকরো হয় না, ছড়িয়ে পড়তে পারে না আগুন।

বার্নিশের জন্য ব্যবহৃত পাতলা কাপড়ে চক পাউডার, আঠা ও পানি মিশিয়ে তৈরি করা হয় বিশেষ ধরনের পর্দা। উচ্চ শোষণ ক্ষমতার কারণে পেট্রল বা অকটেন দ্রুত শুষে নেবে তা। জানালার কাঁচ ভেঙেও যদি বোমা যদি ভেতরে ঢোকেও তাহলেও পর্দায় আটকে যাবে তা। পর্দায় প্রলেপ দেওয়া চক পাউডারের কার্বনেট কার্বন মনোঅক্সাইড ও কার্বন ডাই অক্সাইড উৎপন্ন করে নিভিয়ে ফেলবে আগুন।

বিজ্ঞানী ফারুকের এই উদ্ভাবনে একটি বাসে খরচ হবে চার থেকে পাঁচশ টাকা। পরিবহণ শ্রমিকদের পদ্ধতিটি শেখানো গেলে ক্ষয়ক্ষতি অনেকাংশেই কমানো সম্ভব হবে বলে মনে করেন এই বিজ্ঞানী।

ভিডিও দেখতে এখানে ক্লিক করুন-

ঢাকা, সোমবার, ফেব্রুয়ারী ২৩, ২০১৫ (বিডিলাইভ২৪) // আর কে এই লেখাটি ২৯০০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন