সর্বশেষ
মঙ্গলবার ৫ই ভাদ্র ১৪২৬ | ২০ আগস্ট ২০১৯

স্ত্রীর গুরুতর অসুস্থতায় বিচ্ছেদ!

বৃহস্পতিবার, মার্চ ৫, ২০১৫

1894389383_1425549995.jpg
বিডিলাইভ ডেস্ক :
বিয়ের পর পুরুষেরা অনেকখানি নির্ভর করেন জীবনসঙ্গী নারীটির ওপর। দৈনন্দিন জীবনে সুখ-দুঃখ ভাগাভাগি করে নেন তারা। কিন্তু স্ত্রী যখন কঠিন কোনো রোগে গুরুতর অসুস্থ হয়ে পড়েন? তখনকার চিত্রটি কিন্তু ভিন্ন। অনেক পুরুষ তখন একপর্যায়ে স্ত্রীকে পরিত্যাগ করেন। ঘটে বিচ্ছেদের মতো বেদনাদায়ক ঘটনা। সম্প্রতি চালানো এক সমীক্ষার ফলাফলের সূত্র ধরে এ দাবি করেছেন যুক্তরাষ্ট্রের গবেষকেরা।

গতকাল বুধবার এই সমীক্ষাবিষয়ক প্রতিবেদন প্রকাশিত হয় বলে এএফপির খবরে জানানো হয়। জার্নাল অব হেলথ অ্যান্ড সোশ্যাল বিহ্যাভিয়ার সাময়িকীর মার্চের সংখ্যায় এ ব্যাপারে একটি নিবন্ধ প্রকাশিত হয়েছে। এতে বলা হয়, স্ত্রী গুরুতর সুস্থ হলে যে হারে বিচ্ছেদের ঘটনা ঘটে, স্ত্রী অসুস্থ হলে সে তুলনায় বিচ্ছেদের ঘটনা ৬ শতাংশ বেশি ঘটে। অথচ স্বামী গুরুতর অসুস্থ হলে এ সংখ্যার তেমন কোনো পরিবর্তন ঘটে না।

আইওয়া স্টেট বিশ্ববিদ্যালয়ের অ্যামেলিয়া কারাকেরের নেতৃত্বে পরিচালিত এই গবেষণায় প্রায় দুই দশক ধরে ২ হাজার ৭০১টি বিয়ের সম্পর্ককে পর্যবেক্ষণ করা হয়। গবেষণার শুরুর দিকে একটি দম্পতির একজনের বয়স অন্তত ৫১ বছর ছিল।

গবেষণা শেষে দেখা যায়, এসব দম্পতির মধ্যে ৩২ শতাংশের মধ্যে বিচ্ছেদের ঘটনা ঘটেছে। ২৪ শতাংশ হয়েছেন বিধবা বা বিপত্নীক।
কারাকের বলেন, অনেক সময় দেখা গেছ, আর্থিক অনটনের কারণে অনেক সময় এই অসুস্থতা সম্পর্কের মধ্যে ছেদ ঘটায়। অসুস্থতার সময় বেশির ভাগ স্ত্রীই স্বামীর দেওয়া সেবায় খুশি নন। পুরুষেরা, বিশেষ করে যাঁদের একটু বয়স হয়েছে, সেবা দেওয়ার বেলায় প্রায়ই তাঁরা নারীর মতো এতটা সামাজিক নন।

ঢাকা, বৃহস্পতিবার, মার্চ ৫, ২০১৫ (বিডিলাইভ২৪) // আর কে এই লেখাটি ২৪৩৩ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন