সর্বশেষ
শুক্রবার ৬ই আশ্বিন ১৪২৫ | ২১ সেপ্টেম্বর ২০১৮

রিদ্মিক অ্যাপ অপাসরণ করলো প্লে স্টোর

শুক্রবার, মার্চ ৬, ২০১৫

299998719_1425615797.jpg
বিডিলাইভ ডেস্ক :
স্মার্টফোনে বাংলা লেখার জনপ্রিয় অ্যাপ ‘রিদ্মিক’ এবং ‘ইউনিবিজয় বাংলা টাইপিং’ গুগলের প্লে স্টোর থেকে অপসারণ করেছে গুগল কর্তৃপক্ষ।

‘বিজয়’ বাংলা কি-বোর্ডের কপিরাইট লঙ্ঘন করায় এমন সিদ্ধান্ত নিয়েছে গুগল। বিষয়টি নিয়ে ইতিমধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে চলছে নানা ধরনের আলোচনা।

বিজয় বাংলা কি-বোর্ডের স্বত্বাধিকারী এবং আনন্দ কম্পিউটার্সের প্রধান নির্বাহী মোস্তাফা জব্বারের অভিযোগের (রিপোর্ট) ভিত্তিতে গুগল গত বুধবার প্লে স্টোর থেকে রিদ্মিক কি-বোর্ড এবং ইউনিবিজয় নামের আরেকটি কি-বোর্ড অপসারণ করে। এর পর থেকেই সামাজিক যোগাযোগ মাধ্যমে বিষয়টি বেশ আলোচনা চলছে।

বিষয়টি নিয়ে মোস্তাফা জব্বার বৃহস্পতিবার বলেন, ‘১৯৮৯ সালে বাংলাদেশে বিজয় কি-বোর্ডের প্যাটেন্ট করা হয়েছে। শুরু থেকেই আমি আমার অনুমতি ছাড়া এ কি-বোর্ড কাউকে ব্যবহার করতে দিইনি। যদিও অনেকেই আমার অনুমতি ছাড়া ব্যবহার করছে। যেকোনো ধরনেই হোক, আমার অনুমতি ছাড়া বিজয় ব্যবহার করা যাবে না।’

অ্যাপ অপসারণের বিষয়ে রিদ্মিক কি-বোর্ডের নির্মাতা শামীম হাসনাত বলেন, ‘রিদ্মিক প্লে স্টোর থেকে অপসারণ ঠিক হয়নি। আমরা বিজয় সফটওয়্যার ব্যবহার করিনি। আমরা যেটা ব্যবহার করেছি, সেটা হচ্ছে “ইউনিজয়” লে-আউট। এ লে-আউটের স্বত্ব একুশে ডট অর্গ নামের এক প্রতিষ্ঠানের।’ তিনি বলেন, ‘এ বিষয়ে ইতিমধ্যে গুগলকে আমরা ই-মেইল করেছি। খুব শিগগিরই আরেকটি মেইল করব এ বিষয়টির বিস্তারিত ব্যাখ্যা দিয়ে। পাশাপাশি যাতে খুব শিগগির আবার রিদ্মিক কি-বোর্ড প্লে স্টোরে পাওয়া যায় আমরা সে চেষ্টা করছি। এ অ্যাপটি অপসারণের আগ পর্যন্ত প্রায় ১৬ লাখ বার নামানো হয়েছিল।’

এর আগে ২২ ফেব্রুয়ারি গুগল প্লে স্টোরে আনুষ্ঠানিকভাবে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের জন্য বিজয় বাংলা সফটওয়্যারের অ্যাপ ছাড়া হয়। প্রথম ১০ দিনে ১০ হাজার বার নামানো হয়েছে এই অ্যাপ।


ঢাকা, শুক্রবার, মার্চ ৬, ২০১৫ (বিডিলাইভ২৪) // এটি এই লেখাটি ১১৯২ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন