সর্বশেষ
শুক্রবার ২রা অগ্রহায়ণ ১৪২৫ | ১৬ নভেম্বর ২০১৮

অবসান হচ্ছে ইন্টারনেট এক্সপ্লোরার যুগের

শনিবার, মার্চ ২১, ২০১৫

1578601679_1426917341.jpg
বিডিলাইভ ডেস্ক :
ম্পিউটারের জনপ্রিয় অপারেটিং সিস্টেম উইন্ডোজের বিভিন্ন সংস্করণের সঙ্গে ওয়েবসাইট দেখার সফটওয়্যার বা ব্রাউজার হিসেবে ইন্টারনেট এক্সপ্লোরার সরবরাহ করে এসেছে বিশ্বখ্যাত সফটওয়্যার নির্মাতাপ্রতিষ্ঠান মাইক্রোসফট করপোরেশন। কিন্তু ব্রাউজারটি ধীরগতির এমন অভিযোগে ব্যবহারকারীর আস্থা হারাতে থাকে। বেশ কয়েকবার উন্নয়ন এবং জোর প্রচারণার পরও ব্রাউজারটি হারানো জনপ্রিয়তা ফিরে পায়নি। আর তাই অবসান হচ্ছে ইন্টারনেট এক্সপ্লোরার যুগের।

নতুন নামে নতুন একটি ব্রাউজার আসছে উইন্ডোজ ১০-এর সঙ্গে। এমন আভাস বেশ আগেই দিয়েছিল প্রতিষ্ঠানটি। ১৬ মার্চ মাইক্রোসফট কনভার্জেন্সে প্রতিষ্ঠানটির বিপণনপ্রধান ক্রিস ক্যাপোসেলা বিষয়টি নিশ্চিত করেছেন। আপাতত ছদ্মনাম হিসেবে ‘প্রোজেক্ট স্পার্টান’ ব্যবহার করলেও নতুন একটি নাম খুঁজছে মাইক্রোসফট। ক্যাপোসেলা জানান, ‘উইন্ডোজ ১০-এর নতুন ব্রাউজারের নাম কি হবে তা নিয়ে গবেষণা করছি আমরা। আপাতত প্রোজেক্ট স্পার্টান থাকলেও নতুন একটি নাম তো দিতেই হবে।’ তবে ইন্টারনেট এক্সপ্লোরার এখনই বন্ধ হচ্ছে না বলেও জানিয়েছেন তিনি। এন্টারপ্রাইজ ব্যবহারকারী যাঁরা এখনো ইন্টারনেট এক্সপ্লোরারের পুরাতন প্রযুক্তির ওপর ভরসা করে আছেন, তাঁদের জন্য উইন্ডোজ ১০-এর কিছু সংস্করণে ইন্টারনেট এক্সপ্লোরার চালু থাকবে।

নতুন ব্রাউজারটির নামের শুরুতে মাইক্রোসফট থাকবে বলে ধারণা করা হচ্ছে। উইন্ডোজ বা ইন্টারনেট এক্সপ্লোরারের বদলে মাইক্রোসফট নামটির ‘ব্র্যান্ড ভ্যালু’ যে অনেক বেশি তা উল্লেখ করে ক্রিস ক্যাপোসেলা বলেন, ‘শুধু শুরুতে মাইক্রোসফট নাম ব্যবহারের ফলেই অনেক ক্রোম ব্যবহারকারীর কাছ থেকে বেশ ভালো আবেদন পাওয়া গেছে।’ বাজার গবেষণার মাধ্যমে বিভিন্ন নাম ভেবে দেখলেও কবে নাগাদ ইন্টারনেট এক্সপ্লোরারের উত্তরসূরির প্রকাশ করা হবে তা জানা যায়নি। পূর্ব অভিজ্ঞতা থেকে বলা যায়, নতুন নামটি ইন্টারনেট এক্সপ্লোরারে ধারেকাছেও হবে না।

ঢাকা, শনিবার, মার্চ ২১, ২০১৫ (বিডিলাইভ২৪) // আর কে এই লেখাটি ৮১৪ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন