সর্বশেষ
মঙ্গলবার ২৯শে কার্তিক ১৪২৫ | ১৩ নভেম্বর ২০১৮

ফেসবুকের অধিক ব্যবহার বাড়ায় বিষন্নতা!

বৃহস্পতিবার, এপ্রিল ৯, ২০১৫

205631032_1428565431.jpg
বিডিলাইভ ডেস্ক :
ফেসবুকে প্রিয়জনদের সঙ্গে সময় কাটানোর অন্যতম একটি মাধ্যম। কিন্তু প্রিয়জনদের সঙ্গে সময় কাটাতে কাটাতে তাদের সঙ্গে নিজের লাইফস্টাইলের তুলনা চলেই আসে।

এ ধরনের তুলনা অনেক ক্ষেত্রে বিষন্নতা বাড়িয়ে তুলতে পারে। সম্প্রতি এক গবেষণা প্রতিবেদনে এমন তথ্যই জানান হাউজটন বিশ্ববিদ্যালয়ের গবেষকরা।

দূরে থাকা প্রিয়জনদের সঙ্গে নিয়মিত যোগযোগের কার্যকর মাধ্যমে পরিণত হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো। এ সাইটগুলোর মধ্যে ফেসবুকের জনপ্রিয়তাই সবচেয়ে বেশি।

বেশ কয়েক মাস আগে সাইটটির গ্রাহক সংখ্যা ১৩৯ কোটি ছাড়িয়েছে। ইতিবাচক দিকের পাশাপাশি সাইটটির অনেক নেতিবাচক দিকও যে রয়েছে, তা সম্প্রতি তুলে ধরেছেন হাউজটন বিশ্ববিদ্যালয়ের গবেষকরা।

ফেসবুকের মতো সাইট মানুষের সাফল্য প্রচারের মাধ্যম হিসেবে ব্যবহার হচ্ছে। অ্যাকাউন্টে প্রবেশ করলেই গ্রাহকের চোখের সামনে চলে আসে তার ফেসবুক বন্ধুদের বিভিন্ন সাফল্য। বিভিন্ন অনুষ্ঠানে অংশগ্রহণসহ সবাই তাদের লাইফস্টাইলও তুলে ধরেন সাইটটিতে। কিন্তু অনেকেই রয়েছেন, যারা এ বিষয়গুলোকে নিজের জীবনের সঙ্গে তুলনা করেন। এতেই ঘটে যত বিপত্তি। অন্যদের সঙ্গে নিজের জীবনের তুলনা মানুষকে বিষন্ন করে তোলে।

এ বিষয়ে হাউজটন বিশ্ববিদ্যালয়ের সোস্যাল সাইকোলজি বিভাগের ডক্টরেট ডিগ্রি প্রার্থী মাই-লি স্টিয়ারস জানান, সামাজিক জীবন তুলনার প্রবণতা অনেক আগে থেকেই চলে আসছে। কিন্তু বাস্তব জীবন ও অনলাইন তুলনার মধ্যে পার্থক্য রয়েছে। তিনি মোট দুটি জরিপ করেন। এ দুটি জরিপের মাধ্যমে স্টিয়ারস ফেসবুক ব্যবহার মানুষের মনে কী ধরনের প্রভাব ফেলছে, তা তুলে ধরার চেষ্টা করেছেন। দুটি জরিপেই প্রমাণিত হয়েছে যে, ফেসবুক ব্যবহারকারীরা অন্যের সঙ্গে নিজের জীবন তুলনা করতে গেলেই বিষন্নতায় পড়েন।

তবে ফেসবুক ব্যবহার করলেই যে গ্রাহক বিষন্নতায় ভুগবেন, এ কথা বলেননি স্টিয়ারস। তিনি জানান, অন্যের সঙ্গে নিজের জীবনের তুলনা সবাই করেন না। এ ধরনের প্রবণতা মানুষভেদে ভিন্ন হয়। আর ফেসবুকে গ্রাহক কতক্ষণ সময় দিচ্ছেন, তার ওপরও এ বিষয়গুলো নির্ভর করে।

ঢাকা, বৃহস্পতিবার, এপ্রিল ৯, ২০১৫ (বিডিলাইভ২৪) // এটি এই লেখাটি ১৭৮৫ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন