সর্বশেষ
মঙ্গলবার ২০শে শ্রাবণ ১৪২৭ | ০৪ আগস্ট ২০২০

বিবাহ বিচ্ছেদ হৃদরোগের ঝুঁকি তৈরী করে!

বৃহস্পতিবার, এপ্রিল ১৬, ২০১৫

379411909_1429161286.jpg
বিডিলাইভ ডেস্ক :
যুক্তরাষ্ট্রের একদল গবেষক দাবী করেছে যাদের বিবাহ বিচ্ছেদ হয় তাদের ক্ষেত্রে হৃদরোগের ঝুঁকি অনেক বেশি থাকে। প্রায় ১৬ হাজার মানুষ উপর চালানো এক জরিপে দেখা গেছে এক্ষেত্রে নারীরা মানসিকভাবে বেশি ক্ষতিগ্রস্ত হয়। এমনকি দ্বিতীয়বার বিয়ে করলেও তারা সেই মানসিক ধকল কাটিয়ে উঠতে পারে না।

যুক্তরাষ্ট্রের জার্নাল সার্কুলেশনে প্রকাশিত এই গবেষণায় আরো বলা হয়েছে বিবাহ বিচ্ছেদের ফলে যে প্রবল মানসিক চাপ তৈরি হয় সেটি দীর্ঘ মেয়াদে শরীরের উপর নেতিবাচক প্রভাব তৈরি করে।

তবে ব্রিটিশ হার্ট ফাউন্ডেশন বলছে বিবাহ বিচ্ছেদকে হৃদরোগের জন্য বড় ঝুঁকির হিসেবে চিহ্নিত করার আগে আরো গবেষণা করা প্রয়োজন।

সাধারণত প্রিয়জনের মৃত্যু হৃদরোগের ঝুঁকি বাড়িয়ে তোলার বিষয়টি অনেকেরই জানা। এখন যুক্তরাষ্ট্রের ডিউক বিশ্ববিদ্যালয় বিবাহ বিচ্ছেদের পর একই ধরনের প্রভাবের কথা বলছে।

১৯৯২ থেকে ২০১০ সাল পর্যন্ত চালানো গবেষণায় দেখা গেছে প্রায় প্রতি তিনজনের মধ্যে একজনের অন্তত একবার বিবাহ বিচ্ছেদ হয়েছে।

গবেষণায় বলা হয়েছে পুনরায় বিয়ে করলে নারীদের ক্ষেত্রে হৃদরোগের ঝুঁকি সামান্য কমলেও পুরুষরা সেটি পুরোপুরি কাটিয়ে উঠতে পারে বলে গবেষণায় উল্লেখ করা হয়েছে।

নারীদের ক্ষেত্রে প্রথম বিয়ে নিজেদের জন্য সুরক্ষা দিলেও পরবর্তী বিবাহে তাদের জন্য খানিকটা অনিশ্চয়তা থাকে। গবেষকরা বলছেন মানুষের মানসিক চাপ তৈরি হলে সেটি তার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে দুর্বল করে দেয়।

উচ্চ রক্তচাপের কারণে যেসব ঝুঁকি তৈরি হয় সেগুলোর জন্য ঔষধ থাকলেও বিবাহ বিচ্ছেদের ফলে যে মানসিক চাপ তৈরি হয় তার কোন সহজ সমাধান নেই।

গবেষকরা বলছেন মানুষের মানসিক চাপ তার শরীরের উপর নেতিবাচক প্রভাব ফেলে। তবে তারা বলছেন হৃদরোগের জন্য বিবাহ বিচ্ছেদ কতটা বড় ঝুঁকি তৈরী করে সেটি নির্ণয় করার জন্য আরো গবেষণার প্রয়োজন আছে।

ঢাকা, বৃহস্পতিবার, এপ্রিল ১৬, ২০১৫ (বিডিলাইভ২৪) // আর কে এই লেখাটি ১৩৫২ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন