সর্বশেষ
রবিবার ৪ঠা অগ্রহায়ণ ১৪২৫ | ১৮ নভেম্বর ২০১৮

বালোতেল্লির উদ্দেশ্যে ৪ হাজার বর্ণবাদী পোস্ট!

শুক্রবার, এপ্রিল ১৭, ২০১৫

1310060778_1429277352.jpg
বিডিলাইভ ডেস্ক :
ফুটবল থেকে বর্ণবাদের আগ্রাসন বন্ধ করা যাচ্ছেই না। ফুটবলের সর্বোচ্চ দুই নিয়ন্ত্রক সংস্থা ফিফা ও উয়েফা বর্ণবাদ রোধে কঠোর আইন করলেও কিছুতেই তা থামানো যাচ্ছে না। বর্ণবাদ-বিরোধী সংগঠন ‘কিক ইট আউট’ এর এক গবেষণায় দেখা যায়, এক লিভারপুল তারকা মারিও বালোতেল্লিকেই লক্ষ্য করেই ৪ হাজারের বেশি বর্ণবাদ বিষয়ক পোস্ট করা হয়েছে।

প্রতিষ্ঠানটির গবেষণা অনুযায়ী, চলতি মৌসুমে বর্ণবাদ বিষয়ক প্রায় ১৩ লাখ ৪০ হাজার পোস্ট করা হয়েছে, যার মধ্যে ইংলিশ প্রিমিয়ার লিগের খেলোয়াড়দের লক্ষ্য করে প্রায় ৩৪ হাজার বর্ণবাদ বিষয়ক পোস্ট করা হয়।

প্রিমিয়ার লিগ খেলোয়াড়দের মধ্যে শুধু ইতালিয়ান তারকা মারিও বালোতেল্লিকে উদ্দেশ্য করে ৪ হাজার বর্ণবাদমূলক পোস্ট করা হয়েছে। ড্যানিয়েল স্টুরিজ ও ড্যানি ওয়েলব্যাক’র প্রত্যেককে লক্ষ্য করে ১ হাজারের বেশি বর্ণবাদমূলক পোস্ট করা হয়েছে।

গবেষণা মতে, মারিও বালোতেল্লিকে লক্ষ্য করে প্রায় ৮ হাজার বৈষম্যমূলক পোস্ট করা হয়েছে সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে। যার মধ্যে ৪ হাজারেরও বেশি পোস্ট ছিল বর্ণবাদী বিষয়ক।

ড্যানি ওয়েলব্যাককে উদ্দেশ্য করে প্রায় ১ হাজার ৭০০ বৈষম্যমূলক পোস্ট করা হয়, যার অর্ধেকের বেশি ছিল বর্ণবাদমূলক।

ড্যানিয়েল স্টুরিজকে লক্ষ্য করে প্রায় ১ হাজার ৬০০ পোস্ট করা হয়েছে। যার মধ্যে ৪০ শতাংশ বর্ণবাদমূলক ও অপর ৬০ শতাংশ যৌনতা বিষয়ক।

প্রিমিয়ার লিগের দলগুলোর মধ্যে চেলসির খেলোয়াড়দের উদ্দেশ্য করে সবচেয়ে বেশি ২০ হাজার বর্ণবাদমূলক পোস্ট করা হয়েছে। দ্বিতীয় সর্বোচ্চ ১৯ হাজার পোস্ট করা হয়েছে লিভারপুলের খেলোয়াড়দের উদ্দেশ্য করে।

এছাড়া আর্সেনাল ১২ হাজার, ম্যানচেস্টার সিটি ও ম্যানচেস্টার ইউনাইটেডের খেলোয়াড়দের উদ্দেশ্য করে ১১ হাজার করে বর্ণবাদমূলক পোস্ট করা হয়।

ঢাকা, শুক্রবার, এপ্রিল ১৭, ২০১৫ (বিডিলাইভ২৪) // এম এস এই লেখাটি ১৩৮১ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন