সর্বশেষ
বুধবার ৪ঠা আশ্বিন ১৪২৫ | ১৯ সেপ্টেম্বর ২০১৮

ভারতে বিনামূল্যে ইন্টারনেট দেবে ফেসবুক

রবিবার, এপ্রিল ২৬, ২০১৫

1691846593_1430022341.jpg
বিডিলাইভ ডেস্ক :
নেট নিউট্রালিটি বা ইন্টারনেট নিরপেক্ষতা নিয়ে তুমুল বিতর্ক ধামাচাপা দিতে নয়া কৌশল নিলেন ফেসবুকের চিফ এক্সিকিউটিভ অফিসার মার্ক জুকারর্বাগ। তিনি জানিয়েছেন, internet.org-র মাধ্যমে ভারতসহ ৯টি দেশের প্রায় ৮০ কোটি মানুষের কাছে বিনামূল্যে ইন্টারনেট পৌঁছে দেবে ফেসবুক।

স্যামসং ও কোয়্যালকম-এর সঙ্গে হাত মিলিয়ে রিলায়েন্সের সঙ্গে মিলে ফেসবুক ইন্টারনেট ডট ও আর জি পরিষেবা শুরু করেছে। যার ফলে ৩৩টি সাইট দেখা যাবে বিনামূল্যে।

আর এখানেই বেঁধেছে গোল। অনেকেই বলছেন ইন্টারনেট ডট ও আর জি, নেট নিউট্রালিটির ধারণাকে লঙ্ঘন করছে। এখন পর্যন্ত ভারত, কলম্বিয়া, ঘানা, গুয়েতেমালা ও ফিলিপিন্সে এই পরিষেবা শুরু হয়েছে।

ভারতের ১২০ কোটি মানুষের মধ্যে ১০০ কোটি মানুষই এখনও পর্যন্ত ইন্টারনেট ব্যবহার করেন না। যদিও অধিকাংশই মোবাইল ফোন ব্যবহার করেন। ২০১৪ সালের ডিসেম্বর পর্যন্ত ভারতে ৯৪ কোটি মানুষ মোবাইল ফোন ব্যবহার করেন।

তার মধ্যে ২৪ কোটি ৩০ লাখ ইন্টারনেট ব্যবহার করেন। যার মধ্যে ৮ কোটি ৬০ লাখ মানুষ ব্রডব্যান্ডের মাধ্যমে অন্তর্জালের সুবিধা ভোগ করেন। Internet.org-র মাধ্যমে বিনা খরচেই বিভিন্ন জনপ্রিয় ওয়েবসাইটগুলি ব্যবহার করা যাবে। টুজি ও থ্রিজি উভয় প্ল্যাটফর্মেই মিলবে এই সুবিধা।

ভারতে RCom-এর গ্রাহকরা অপেরা মিনি ওয়েব ব্রাউসারের মাধ্যমে www.internet.org থেকে Internet.org অ্যান্ড্রয়েড অ্যাপটি ডাউনলোড করতে পারবেন। Android app UC Browser মাধ্যমে Internet.org সুবিধা ভোগ করতে পারবেন।

অনান্য ফোনের ক্ষেত্রে সরাসরি ব্রাউসারের মাধ্যমেই এই সার্ভিস ব্যবহার করা যাবে। ইংরেজি, হিন্দি, তামিল, তেলেগু, মালায়ালাম, গুজরাতি ও মারাঠি ভাষায় এই পরিষেবা পাওয়া যাবে।

ঢাকা, রবিবার, এপ্রিল ২৬, ২০১৫ (বিডিলাইভ২৪) // জে এস এই লেখাটি ১২৬৮ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন