সর্বশেষ
বুধবার ৪ঠা আশ্বিন ১৪২৫ | ১৯ সেপ্টেম্বর ২০১৮

সবচেয়ে পাতলা ল্যাপটপ আনল আসুস

শনিবার, মে ১৬, ২০১৫

58756689_1431771203.jpg
বিডিলাইভ ডেস্ক :
তাইয়ানের প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান আসুস নতুন একটি ল্যাপটপ বাজারে ছেড়েছে। ল্যাপটপটির মডেল জেনবুক ইউএক্স৩০৫। প্রতিষ্ঠানটি দাবী করছে এটি পৃথিবীর সবচেয়ে পাতলা ল্যাপটপ। এটির আয়তন ১৩.৩ ইঞ্চি দৈর্ঘ্য এবং ১২.৩ মিলিমিটার প্রস্থ এবং ওজন ১.২ কিলোগ্রাম।

ল্যাপটপটিতে ইন প্লেন সুইচিং(আইপিএস) প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। এটির ডিসপ্লের রেজুলেশন ১৯২০ গুণন ১২৮০ পিক্সেল। ডিসপ্লেতে ৩০০০সিডি/এম২ ব্রাইটনেস এবং কনট্রাস্টের রেশিও ৭৭০:১। এটি এন্টি গ্লেয়ার কোটিং রয়েছে।

জেনবুক ইউএক্স৩০৫ ল্যাপটপটিতে ওয়াইড শেপড ডিজাইন দেয়া হয়েছে। এটির বহিরাবরণ অ্যালুমিনিয়াম কোটিং দিয়ে তৈরি। এটিতে ডায়মন্ড কাট হাউলাইটস ব্যবহার করা হয়েছে। ল্যাপটপটিতে অবসিডিয়ান স্টোন রঙে পাওয়া যাচ্ছে।

ল্যাপটপটিতে আছে ইন্টেল কোর এম-৫ওয়াই১০ প্রসেসর, ৪ জিবি র‌্যাম, ২৫৬ হার্ডডিস্ক। আসুস দাবী করছে ল্যাপটপটি ১০ ঘণ্টা ব্যাপআপ দিতে পারবে।

জেনবুকে অত্যাধুনিক থার্মাল ম্যানেজমেন্ট প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। ফলে এটিতে কোনো কুলিং ফ্যান নেই। এতে করে শব্দহীনভাবে ল্যাপটপটি চলতে পারে। এটিতে আসুসের আইসকুল প্রযুক্তিও ব্যবহার করা হয়েছে।

এটিতে ফুল সাইজ অ্যাগ্রোনমিক কিবোর্ড ব্যবহার সংযোজন করা হয়েছে। ল্যাপটপটির টার্চপ্যাড শরীরের অঙ্গীভঙ্গীর সঙ্গে মানানসই। এটিতে উইন্ডোজ অপারেটিং সিস্টেম ৮.১ দেয়া আছে।

ল্যাপটপটিতে ইউএসবি ৩ পোর্ট, র‌্যাপিড চার্জি পোর্ট, ইর্থারনাল অ্যাডাপ্টর এবং এক্সটার্নাল মনিটর সংযুক্ত করার জন্য ভিজিএ ডিসপ্লে পোর্ট রয়েছে।

জেনবুক ইউএক্স৩০৫ ল্যাপটপটির মূল্য ৬১ হাজার ৪০০ টাকা।

ঢাকা, শনিবার, মে ১৬, ২০১৫ (বিডিলাইভ২৪) // এম এস এই লেখাটি ২২০৫ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন