সর্বশেষ
শুক্রবার ৬ই আশ্বিন ১৪২৫ | ২১ সেপ্টেম্বর ২০১৮

কেন পুরুষ প্রয়োজন?

বুধবার, মে ২০, ২০১৫

896502594_1432106811.jpg
বিডিলাইভ ডেস্ক :
প্রাণীজগতের বিভিন্ন প্রজাতির অগ্রগতির জন্য শুক্রাণু দানই পুরুষ প্রাণীটির একমাত্র অবদান হলে, বিবর্তনের ধারায় পুরুষরা কেন এখনও টিকে আছে এই প্রশ্নটি জীববিজ্ঞানীদের ভাবিয়েছে অনেক দিন ধরেই।

পুরানো এই ধাঁধাঁটির একটি সম্ভাব্য ব্যাখ্যা দিয়েছেন একদল ব্রিটিশ বিজ্ঞানী। রয়টার্স জানিয়েছে, ওই ব্রিটিশ বিজ্ঞানীদের মতে ‘সেক্সুয়াল সিলেকশন’ প্রক্রিয়া সম্পন্ন করার জন্য পুরুষের দরকার হয়। এই প্রক্রিয়া প্রজাতির বিলুপ্তি রোধে ও বিভিন্ন রোগ প্রতিরোধ করতে সহায়তা করে।

বিজ্ঞানীদের মতে, কোনো পদ্ধতিতে যৌনপ্রক্রিয়া ছাড়াই সন্তান জন্ম দেয়া গেলে সে জনসংখ্যার জেনেটিক উন্নয়ন বাধাগ্রস্থ হবে। সঙ্গীনীর জন্য পুরুষ প্রাণিদের প্রতিযোগিতাই বংশ পরম্পরায় জেনেটিক উন্নয়ন নিশ্চিত করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা, স্বাস্থ্যসহ বিভিন্ন ক্ষেত্রে সহায়ক ভূমিকা পালন করে।

বিজ্ঞানীরা জানান, ‘সেক্সুয়াল সিলেকশন’ প্রক্রিয়ায় বংশবৃদ্ধিতে ‘জিন পুল’ উন্নত হয়। এই ধারণাই বিজ্ঞানীদের পুরুষের গুরুত্ব বুঝতে সাহায্য করে। এই প্রক্রিয়া ছাড়া বংশবৃদ্ধিতে জীনগত দুর্বলতার সৃষ্টি করবে। এর ফলে বেড়ে যাবে বিলুপ্তির ঝুঁকি।

এ গবেষণার নেতৃত্বদানকারী ব্রিটেনের ইস্ট অ্যাংলিয়া ইউনিভার্সিটির অধ্যাপক ম্যাট গেইজ বলেন, “ক্ষতিকর জিনগত পরিবর্তন দূর করতে ফিল্টারের মতো কাজ করে সেক্সুয়াল সিলেকশন।”


ঢাকা, বুধবার, মে ২০, ২০১৫ (বিডিলাইভ২৪) // আর কে এই লেখাটি ১৫৯৯ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন