সর্বশেষ
বুধবার ৩০শে কার্তিক ১৪২৫ | ১৪ নভেম্বর ২০১৮

কেন ফেসবুক ছেড়ে উঠতে পারেন না?

সোমবার, জুন ১, ২০১৫

120171311_1433136577.jpg
বিডিলাইভ ডেস্ক :
ফেসবুক ছেড়ে উঠতে পারেন না অনেকেই। কাজের ফাঁকে যেটুকু অবসর পান সেটুকু সময়ই কাটিয়ে দেন ফেসবুকে। কিন্তু ফেসবুকে কী এমন আছে যা এভাবে ধরে রাখতে পারে কাউকে?

গবেষকেরা বলছেন, ‘যখনই কেউ কোনো কাজ থেকে একটু বিশ্রাম নিতে চান তখন তাঁর মস্তিষ্ক যে নেটওয়ার্কে থাকে ফেসবুক চালানোর সময়েও মস্তিষ্ক সেই একই নেটওয়ার্কে চলে আসে।’

গবেষকেরা বলছেন, সামাজিক যোগাযোগের ওয়েবসাইট বা ফেসবুকে মগ্ন থাকার পেছনে রয়েছে মস্তিষ্কের বিশেষ এক ধরনের কার্যকলাপ, যে কারণে মানুষ ফেসবুকেই কাটিয়ে দিচ্ছে অবসরটুকু। অবসর সময়টুকুতে অন্য মানুষের সঙ্গে সামাজিকভাবে যোগাযোগের বিষয়টি নিয়ে মস্তিষ্ক কাজ করে।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা এই বিষয়টি নিয়ে গবেষণা করেছেন। গবেষণা প্রবন্ধের লেখক ম্যাথু লেব্যারম্যান জানান, মস্তিষ্কের প্রধান একটি প্রক্রিয়া হচ্ছে আমাদের অবসর সময়ে পূর্বপরিকল্পিতভাবে সামাজিক যোগাযোগের জন্য প্রস্তুতি নেওয়া। বিশেষ করে শান্ত বা নিরিবিলি সময়ে আমাদের মস্তিষ্ক আমাদের মনকে অন্য মানুষের মনের ওপর দৃষ্টিপাত করতে প্রস্তুত করে বা সামাজিক লেন্সের মধ্য দিয়ে পৃথিবীকে দেখার ক্ষেত্র তৈরি করে।
কগনেটিভ নিউরোসায়েন্স সাময়িকীতে প্রকাশিত হয়েছে গবেষণা সংক্রান্ত নিবন্ধ।

গবেষণায় অংশ নেওয়া স্বেচ্ছাসেবকদের মস্তিষ্কে ফাংশনাল ম্যাগনেটিক রেজোনেন্স ইমেজিং বা এফএমআরআই করে গবেষকেরা দেখেছেন, মস্তিষ্কের ডরসোমেডিয়াল নামক অংশের সামনের করটেক্স সম্ভবত স্বপ্ন দেখা ও বিশ্রামের সময় কিছুটা ঘুরে যায় যাতে সম্প্রতি ঘটে যাওয়া সামাজিক অভিজ্ঞতা ও হালনাগাদগুলো প্রক্রিয়াজাত হয়।

ঢাকা, সোমবার, জুন ১, ২০১৫ (বিডিলাইভ২৪) // আর কে এই লেখাটি ১১৪০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন