সর্বশেষ
শুক্রবার ২রা অগ্রহায়ণ ১৪২৫ | ১৬ নভেম্বর ২০১৮

দেশ ছাড়িয়ে বিদেশ, আলোচনায় শুধুই মুস্তাফিজ!

শনিবার, জুন ২০, ২০১৫

430345718_1434807909.jpg
বিডিলাইভ রিপোর্ট :
ভারতের বিপক্ষে ওয়ানডে অভিষিক্ত হওয়ার আগে অভিজ্ঞতা বলতে ছিল একটি মাত্র টি২০ ম্যাচ। সেই ম্যাচে শহীদ আফ্রিদি আর মোহাম্মদ হাফিজকে ফিরিয়ে নিজের আগমনী বার্তার জানান দিয়েছিলেন সাতক্ষীরার ১৯ বছরের যুবা মুস্তাফিজুর রহমান। ওই ম্যাচের পর থেকেই বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা তার দিকে পাখির চোখ করেছিলেন। তার দলে ফেরাটাও হলো দ্রুত, ভারতের বিরুদ্ধে প্রথম ওয়ানডেতেই। আবার দিন শেষে নায়কও তিনিই। কি দারুণ শুরু।

মাশরাফি-তাসকিন-রুবেল ত্রিমূর্তী একসঙ্গে থাকছেন সেটা মোটামোটি সবার জানাই ছিল। কিন্তু মুস্তাফিজ? মাশরাফি ১৯ বছরের তরুণ তুর্কিকে দিয়ে চমকে দিতে চেয়েছিলেন ভারতীয় ব্যাটসম্যানদের। তা মুস্তাফিজ শুধু ব্যাটসম্যানদের চমকেই দেননি, গোটা ভারতবর্ষের রাতের ঘুম হারাম করে দিয়েছেন। কে এই মুস্তাফিজ? ভারতীয় মিডিয়ায় তাকে নিয়ে আগ্রহের শেষ নেই।

আগ্রহ থাকারই কথা। অভিষেকেই ভারতীয় পাঁচ ব্যাটসম্যানকে ঘোল খাইয়েছেন মুস্তাফিজ। তিনি বাংলাদেশের দ্বিতীয় এবং বিশ্বে দশম বোলার যিনি অভিষেকেই ৫ উইকেট নেওয়ার কৃতিত্ব দেখিয়েছেন। সবচেয়ে বড় কথা, তার স্লোয়ার এবং কাটার বুঝতেই পারেনি ভারতীয় ব্যাটসম্যানরা। ৯.২ ওভার বোলিং করে ৫০ রান দিয়ে ৫ উইকেট। ম্যাচসেরার পুরস্কারও উঠেছে মুস্তাফিজের হাতে। তাই বৃহস্পতিবার রাত থেকে এখন পর্যন্ত আলোচনায় একটাই নাম মুস্তাফিজ।

এটা আরও তীব্র করেছেন মহেন্দ্র সিং ধোনি ইচ্ছাকৃতভাবে মুস্তাফিজকে ধাক্কা মেরে। ‘ভারত অধিনায়ক ইচ্ছাকৃতভাবে ধাক্কা মেরেছেন’-বক্তার নাম স্বয়ং ম্যাচ রেফারি অ্যান্ডি পাইক্রফট। ধোনির অখেলোয়াড়সুলভ আচরণের কঠোর সমালোচনা করেছেন সেদেশের মিডিয়াও।

এখন শোনা যাচ্ছে, পরিস্থিতি আরও ভয়ংকর হয়ে উঠেছিল যখন ম্যাচ রেফারি পাইক্রফট ধোনিকে শুনানির জন্য ডেকেছিলেন। ধোনির জরিমানা করা হয় ম্যাচ ফি’র ৭৫ শতাংশ। ম্যাচ রেফারি সোজাসাপ্টা জানিয়ে দেন, ধোনি ইচ্ছা করেই মুস্তাফিজকে ধাক্কা মেরেছেন। স্বাভাবিক প্রশ্ন এসেই যায়, মুস্তাফিজের জরিমানা তাহলে কেন করা হলো?

শোনা যাচ্ছে, এটা না কি ভারতীয়দের চাপে পড়েই করতে বাধ্য হয়েছেন ম্যাচ রেফারি! মুস্তাফিজকে জরিমানা করা না হলে,  নাকি ভারত আইসিসি দ্বারস্থ হওয়ারও হুমকি দিয়েছিল। আর আইসিসি মানে কী? সেটা তো সবারই জানা। ইন্ডিয়ান ক্রিকেট কাউন্সিল। যেখানে সর্বেসর্র্বা হয়ে চেয়ারম্যান পদে বসে আছেন বিতর্কিত এন শ্রীনিবাসন।

মজার ব্যাপার হলো, মাঠের দুই আম্পায়ারের রিপোর্টে মুস্তাফিজের নামই ছিল না! অথচ তাকেও কি না শাস্তি পেতে হলো! ধোনিদের আরও কতভাবে খুশি করা দরকার! ম্যাচ রেফারির আর দোষ দিয়ে লাভ কী! তিনি তো উপযুক্ত বিচারই করেছিলেন। কিন্তু ক্রিকেটে ক্ষমতার জোড়ে রাতকে দিন বানানো ভারতীয়দের সামনে পাইক্রফটরা অসহায়! শুধু তিনি কেন গোটা ক্রিকেট বিশ্বই এখন ভারতের কথায় উঠে বসে!

তবে হ্যাঁ, মুস্তাফিজকে ধাক্কা মেরে ক্রিকেটবিশ্বের কাছে নিজের ভাবমূর্তি খুইয়েছেন ধোনি। পক্ষান্তরে প্রথম ওয়ানডে খেলতে নেমে নিজের অজান্তে ভুল করেও আবার সেই ভুল স্বীকার করে ইতিবাচক মানসিকতার পরিচয় দিয়েছেন মুস্তাফিজ। আর সে কারণেই এত আলোচনায় মুস্তাফিজ। রোববার দ্বিতীয় ওয়ানডের আগে তাকে নিয়ে নিশ্চয় অনেক কাটাছেড়া করেছেন ভারতীয় ব্যাটসম্যানরা! মুস্তাফিজ কি পারবেন নতুন কোন অস্ত্র ব্যবহার করে আরেকবার ভারত বধে নেতৃত্ব দিতে?

তা দেখতেই যেন উন্মুখ হয়ে আছে গোটা বাংলাদেশ।

ঢাকা, শনিবার, জুন ২০, ২০১৫ (বিডিলাইভ২৪) // এম এস এই লেখাটি ৪৪৪১ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন