সর্বশেষ
রবিবার ৮ই আশ্বিন ১৪২৫ | ২৩ সেপ্টেম্বর ২০১৮

যে কারণে আজ বিশ্ব বাবা দিবস

রবিবার, জুন ২১, ২০১৫

1601494815_1434886000.jpg
বিডিলাইভ ডেস্ক :
আজ বিশ্ব বাবা দিবস। প্রতিবছর জুন মাসের তৃতীয় রোববার পালিত হয় এই দিনটি। বিশ শতকের গোড়ার দিকে যুক্তরাষ্ট্রে প্রবর্তন ঘটে বাবা দিবসের। বিশ্বজুড়ে বাবাদের সম্মান আর ভালবাসা জানাতেই মা দিবসের সম্পূরক হিসেবে প্রচলন হয় বাবা দিবসের।

সর্বপ্রথম ১৯১০ সালের ১৯ জুন ওয়াশিংটনের স্পোকেইন শহরে বেসরকারিভাবে পালিত হয় বাবা দিবস। সোনোরা স্মার্ট ডড তার বাবার জন্মদিবস ৫ জুনকে বাবা দিবস হিসেবে পালন করতে চাইলেও পরে তা বিলম্বিত হয়ে পালিত হয় জুনের ১৯ তারিখ। এরপর অনেক সমালোচনা ও বাঁধা পেরিয়ে অবশেষে ১৯৬৬ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট লিন্ডন বি জনসন জুন মাসের তৃতীয় রোববার বাবা দিবস হিসেবে পালনের ঘোষণা দেন।

বর্তমানে বিশ্বের প্রায় ৮৭টি দেশ বাবা দিবস পালন করে। পৃথিবীর অধিকাংশ দেশেই জুনের তৃতীয় রোববার হল বাবা দিবস।

দিবসটি পালনের এ তালিকায় রয়েছে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র এবং জাপান, চিলি, ভারত, মায়ানমার, পাকিস্তান, সৌদিআরব, সাউথ-আফ্রিকা, ভিয়েতনাম, ভেনেজ্যুয়েলাসহ আরো বহুদেশের নাম। বাংলাদেশও তার ব্যতিক্রম নয়। তবে জুনের দ্বিতীয় রোববারকে বাবা দিবস পালন করে অস্ট্রিয়া,ইকুয়েডর ও বেলজিয়াম।

আবার অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে দিবসটি পালিত হয় সেপ্টেম্বরের প্রথম রোববার। থাইল্যান্ডে বাবা দিবস উদযাপিত হয় ৫ ডিসেম্বর তাদের রাজা ভূমিবলের জন্মদিনে। ইরানে তা ১৪ মার্চ আর পর্তুগাল, স্পেন ও ইতালিতে পালিত হয় ১৯ মার্চ। ব্রাজিলে সেইন্ট জোয়াকিমের সম্মানে আগস্ট মাসের দ্বিতীয় রোববার পালিত হয় তা।

যুক্তরাষ্ট্রে এটি সরকারি ছুটির দিন হিসেবে পালিত হয়ে আসছে ১৯৭২ সাল থেকে। এখানে এ দিবসটি শুভেচ্ছা-কার্ড প্রদান উৎসবের দিক দিয়ে রয়েছে চতুর্থ স্থানে। প্রতিবছর প্রায় ৮০ মিলিয়ন কার্ড আদান-প্রদান করা হয় এ দিনটিতে।

নিজেদের বাবা ছাড়াও দাদা, চাচা, সৎ-বাবা, পালক বাবা সবাইকেই সম্মান জানান তারা। থাইল্যান্ডে এদিন সবাই হলুদ রঙের পোষাক পরে এবং বাবা-দাদাকে একটি ক্যান্না ফুল উপহার দেয় যা কিনা পুরুষ ফুল হিসেবে বিবেচিত।

তবে গোলাপ হল বাবা দিবসের অফিসিয়াল ফুল এবং মজার ব্যাপার হল এখানে গোলাপের রঙের একটি গুরুত্বপূর্ণ তাৎপর্য রয়েছে। লাল গোলাপের অর্থ হল তার বাবা জীবিত আর সাদা গোলাপ নির্দেশ করে মৃত বাবার কথা।

গত কয়েক বছর ধরে বাংলাদেশেও বেশ ঘটা করে পালিত হচ্ছে বাবা দিবস। উপহার দিয়ে, টেলিভিশন ও বেতারে বিশেষ অনুষ্ঠান প্রচার করে, সংবাদপত্রে বিশেষ লেখা প্রকাশ করে পালন করা হচ্ছে বাবা দিবস।

ঢাকা, রবিবার, জুন ২১, ২০১৫ (বিডিলাইভ২৪) // টি এ এই লেখাটি ১৬০০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন