সর্বশেষ
বুধবার ৭ই অগ্রহায়ণ ১৪২৫ | ২১ নভেম্বর ২০১৮

৩০ জুন লিপ সেকেন্ড!

রবিবার, জুন ২৮, ২০১৫

1119005102_1435470857.jpg
বিডিলাইভ ডেস্ক :
২০১৫ সালের ৩০ জুন ঘটতে চলেছে লিপ সেকেন্ড। লিপ ইয়ারের সঙ্গে আমরা পরিচিত হলেও লিপ সেকেন্ড-শব্দটির সঙ্গে ততটা পরিচিত নই। অর্থাৎ ৩০ জুন দিনটির মেয়াদ এক সেকেন্ড বেশি হচ্ছে।

অদ্ভুত শোনালেও সত্যি। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা (NASA)`র পক্ষ থেকে পুরো বিষয়টির কারণ বর্ণনা করা হয়েছে। নাসার গদ্দার্দ স্পেস ফ্লাইট সেন্টারের তরফ থেকে ড্যানিয়েল ম্যাকমিলান জানিয়েছেন, পৃথিবীর ক্রমশ কমতে থাকা দৈনিক অর্থাৎ আহ্নিক গতির সঙ্গে তাল মেলানোর জন্য এই জুন মাসে অতিরিক্ত ১ সেকেন্ড যোগ হবে। ফলে আগামী ৩০ জুন রাত ১১টা ৫৯ মিনিট ৫৯ সেকেন্ডের পরেই পয়লা জুলাইয়ের সূচনা হবে না। আরো এক সেকেন্ড অপেক্ষা করতে হবে বিশ্বের সর্বত্রই।

পৃথিবীর গতি একটু ধীর হচ্ছে। তাই কোঅর্ডিনেটেড ইউনিভার্সাল টাইম বা ইউটিসি এবং অ্যাটমিক টাইম একই রাখতে ইউটিসি-তে ১ সেকেন্ড যোগ করা হবে। জুন মাসে সাধারণত ৮৬ হাজার ৪০০ সেকেন্ড থাকে। এবার তা হবে তার থেকে এক সেকেন্ড বেশি। অর্থাৎ ৮৬ হাজার ৪০১ সেকেন্ড।
 
সাধারণত, ঘড়িতে ২৩:৫৯:৫৯ –এর পরই 00:00:00 অর্থাৎ পরের দিন হয়। কিন্তু ৩০ জুন ২৩:৫৯:৫৯ –এর পর হবে ২৩:৫৯:৬০ এবং তার পরে হবে 00:00:00 অর্থাৎ পরের দিন, ১ জুলাই।

তবে ব্যাপারটি যে এবারই প্রথম ঘটছে, তা নয়। এর আগে ১৯৭২ সালে প্রথম লিপ সেকেন্ড যোগ করা শুরু হয়।

ঢাকা, রবিবার, জুন ২৮, ২০১৫ (বিডিলাইভ২৪) // আর কে এই লেখাটি ৪৬৩৯ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন