সর্বশেষ
শুক্রবার ৬ই আশ্বিন ১৪২৫ | ২১ সেপ্টেম্বর ২০১৮

মেক্সিকোতে বাংলাদেশী শিক্ষার্থীদের জন্যে স্কলারশিপ

বৃহস্পতিবার, জুলাই ২, ২০১৫

1580271591_1435824226.jpg
বিডিলাইভ ডেস্ক :
মেধাবীদের জন্যে একটা দারুণ সুযোগ। মধ্য আমেরিকার দেশ মেক্সিকোতে স্কলারশিপ নিয়ে যারা মাস্টার্স বা পিএইচডি করতে চান তাদের জন্য তো বটেই।

বাংলাদেশী শিক্ষার্থীদের জন্য উচ্চশিক্ষা গ্রহণের সুযোগ করে দিচ্ছে মেক্সিকান গভর্নমেন্ট স্কলারশিপ ২০১৬। ইউনিভার্সিটির স্কলারশিপ এর আবেদন গ্রহণ করা শুরু হয়েছে।

mexico

মেক্সিকান সরকার বিভিন্ন বিষয়ে মাস্টার্স ও পিএইচডি গবেষণায় স্কলারশিপের জন্য আবেদনপত্র আহ্বান করেছে। বাংলাদেশী শিক্ষার্থীরাও এ স্কলারশিপের জন্য আবেদন করতে পারবে। দেশেরে প্রথম সারির বিশ্ববিদ্যালয়গুলো এ বৃত্তি প্রদান করবে। আবেদন করার শেষ তারিখ ৩১ আগস্ট ২০১৫।

বিষয়: মেক্সিকান গভর্নমেন্ট স্কলারশিপের অধীনে বিজনেস এডমিনিস্ট্রেশন, প্লাস্টিক সার্জারি, একাউন্টিং, মার্কেটিং ও ডেনসিটি এন্ড এ্যডভার্টাইজিং ব্যতীত প্রায় সকল বিষয়ে পড়ালেখা করা যাবে।

কোর্স লেভেল: মাস্টার্স ও পিএইচডি

যোগ্যতা: মাস্টার্স এ স্কলারশিপের জন্য আবেদন করতে হলে যে কোন ডিসিপ্লিন থেকে ব্যাচেলর ডিগ্রি এবং পিএইচডি গবেষণায় স্কলারশিপের জন্য আবেদন করতে মাস্টার্স ডিগ্রি থাকা আবশ্যক। এ ক্ষেত্রে অবশ্যই ন্যুনতম স্কোর থাকতে হবে।

বৃত্তির সংখ্যা: অনির্ধারিত

বৃত্তির সময়: মাস্টার্স অধ্যয়নের জন্য সর্বোচ্চ দুই বছর। তবে পরবর্তীতে নবায়ন করা যাবে। পিএইচডি গবেষণার জন্য তিন বছর। এবং মেডিকেল স্পেশিয়ালিটির জন্য তিন বছর।

বৃত্তির পরিমাণ: সকল টিউশন ফি সম্পূর্ণ ফ্রি আবাসনের ব্যবস্থা, চিকিংসা ভাতা, অভ্যন্তরীণ যাতায়াত ভাতা, মাসিক ভাতা, রাউন্ড ট্রিপ এয়ারটিকেট।

আবেদন প্রক্রিয়া: মেক্সিকান গভর্ণমেন্ট স্কলারশিপের আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ দূতাবাস কেন্দ্রিক। মেক্সিকান দূতাবাস থেকে আবেদন পত্র সংগ্রহ করে কারিকুলাম ভিটা ও অন্যান্য প্রয়োজনীয় কাগজপত্র সহ জমা দিতে হবে। পরবর্তীতে প্রাথমিকভাবে বাছাইকৃত প্রার্থীদেরকে পরীক্ষায় অংশগ্রহণের জন্য জানানো হবে।

আরো বিস্তারিত তথ্যের জন্য নিচের লিংক ভিজিট করুন:

http://scholarship-positions.com/mexican-government-scholarship-program-foreign-students-2013/2013/07/12/

ঢাকা, বৃহস্পতিবার, জুলাই ২, ২০১৫ (বিডিলাইভ২৪) // টি এ এই লেখাটি ২৬২০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন