সর্বশেষ
শুক্রবার ৬ই আশ্বিন ১৪২৫ | ২১ সেপ্টেম্বর ২০১৮

কার্বন নির্গমনে হুমকির মুখে সমুদ্রের জীববৈচিত্র

শনিবার, জুলাই ৪, ২০১৫

1225414112_1435993712.jpg
বিডিলাইভ ডেস্ক :
কার্বন ডাই-অক্সাইড গ্যাস নির্গমন উল্লেখযোগ্য হারে কমানো না গেলে সমুদ্রের জীববৈচিত্রের অপূরণীয় ক্ষতি হয়ে যাবে বলে সতর্ক করেছেন বিজ্ঞানীরা।

বিজ্ঞানীরা বলছেন, কার্বন ডাই-অক্সাইডের কারণে সমুদ্রের পানি উত্তপ্ত হয়ে উঠছে, অক্সিজেন কমে যাচ্ছে এবং অম্লতা বেড়ে পানি দূষিত হয়ে পড়ছে।

তারা সতর্ক করে দিয়ে বলেন, জলবায়ু পরিবর্তন রোধে বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি সর্বোচ্চ দুই ডিগ্রি সেলসিয়াসে সীমিত রাখার যে সিদ্ধান্ত নেয়া হয়েছে সেটিও সমুদ্রের তলদেশের জীববৈচিত্রে নাটকীয় পরিবর্তন ঠেকাতে পারবে না।   

বিশ্বের বিভিন্ন দেশের ২২ জন সমুদ্রবিজ্ঞানীর যৌথ এ প্রতিবেদনটি বিজ্ঞান জার্নালের বিশেষ বিভাগে প্রকাশ পায় বলে জানিয়েছে বিবিসি।

সেখানে বিজ্ঞানীরা বলেছেন, কার্বন ডাইঅক্সাইড ও এ সংক্রান্ত হুমকির কারণে সমুদ্রের জলজীবন মারাত্মক ঝুঁকিতে রয়েছে।

তাদের বিশ্বাস, রাজনীতিবিদরা জলবায়ু পরিবর্তন ঠেকানোর যে চেষ্টা করছেন সেখানে জলবায়ু পরিবর্তনের ফলে সমুদ্রের তলদেশে যে ব্যাপক পরিবর্তন দেখা দেবে তা নিয়ে তারা কমই মাথা ঘামাচ্ছেন।

এটি পরিষ্কার যে, জীবাশ্ম জ্বালানী থেকে নির্গত কার্বন ডাই অক্সাইডের কারণে সমুদ্রের রসায়নে অন্য যেকোন সময়ের চেয়ে দ্রুত পরিবর্তন হচ্ছে।

বিজ্ঞানীরা বলেন, ১৭৫০ সাল থেকে সমুদ্রের পানিতে কার্বন ডাই অক্সাইড মিশতে শুরু করেছে। সমুদ্র প্রায় ৩০ শতাংশ কার্বন ডাই অক্সাইড শোষণ করতে পারে। কার্বন ডাই-অক্সাইড স্বল্পমাত্রার অম্ল গ্যাস। ফলে যত বেশি পরিমাণ কার্বন ডাইঅক্সাইড সমুদ্রের পানিতে মিশবে পানি তত বিষাক্ত হয়ে পড়বে।



ঢাকা, শনিবার, জুলাই ৪, ২০১৫ (বিডিলাইভ২৪) // আর কে এই লেখাটি ৫৫১ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন