সর্বশেষ
মঙ্গলবার ১০ই আশ্বিন ১৪২৫ | ২৫ সেপ্টেম্বর ২০১৮

'ফুলব্রাইট ফরেন স্টুডেন্ট প্রোগ্রাম' বৃত্তি নিয়ে যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষার সুযোগ

রবিবার, জুলাই ১২, ২০১৫

1469253723_1436692994.jpg
বিডিলাইভ ডেস্ক :
যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষার জন্য অন্যতম সম্মানজনক এক বৃত্তির নাম ‘ফুলব্রাইট ফরেন স্টুডেন্ট প্রোগ্রাম’। বিশ্বের অন্যতম নামকরা এ বৃত্তিপ্রাপ্তদের মধ্যে ৫৩ জন জয় করেছেন নোবেল পুরস্কার আর ৭৮ জন পেয়েছেন পুলিৎজার পুরস্কার। ফুলব্রাইট প্রোগ্রামে যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নের ফি থেকে শুরু করে শিক্ষার্থীদের থাকা-খাওয়া-যাতায়াতসহ যাবতীয় খরচ দেয়া হয়।

এ বছর বাংলাদেশ থেকে ছয়জন তরুণ গবেষক ফুলব্রাইট বৃত্তি নিয়ে যুক্তরাষ্ট্রের ছয়টি বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স ডিগ্রি অর্জনের সুযোগ পেয়েছেন। যুক্তরাষ্ট্রের নামী বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা আর গবেষণা শেষ করে প্রত্যেকেই আবার ফিরবেন নিজ কর্মক্ষেত্রে। এই সম্মানজনক বৃত্তির আবেদনের বিস্তারিত নিয়েই এবারের আয়োজন।

আবেদনের যোগ্যতা :
বাংলাদেশের যেকোনো বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রিধারী ও কমপক্ষে দুই বছর কর্ম-অভিজ্ঞতা আছে, এমন মেধাবী শিক্ষার্থীরা যুক্তরাষ্ট্রের ফুলব্রাইট ফরেন স্টুডেন্ট প্রোগ্রামে আবেদন করতে পারেন। তবে বয়স ২৪ থেকে ৩০ বছর হতে হবে।

বৃত্তিপ্রাপ্তির সংখ্যা :
প্রতিবছর ছয় থেকে সাতজন শিক্ষার্থী ফুলব্রাইট ফরেন স্টুডেন্ট প্রোগ্রামের জন্য নির্বাচিত হন।

আবেদন প্রক্রিয়া :
আবেদন করতে হয় অনলাইনে। আবেদনের সময় অনলাইনে আবেদনপত্র ও সব একাডেমিক ট্রান্সক্রিপ্ট ও সার্টিফিকেটের স্ক্যান কপি আপলোড করতে হয়। এছাড়া তিনটি লেটার অব রেফারেন্সও আপলোড করতে হয়। এছাড়া টোফেল স্কোর ও জিআরই/জিম্যাট স্কোর জমা দিতে হয়। আবেদনকারী টোফেল স্কোর ও জিআরই/জিম্যাট স্কোর ছাড়াই প্রাথমিক আবেদন করতে পারেন, কিন্তু প্রাথমিকভাবে নির্বাচিত হওয়ার পরে অবশ্যই স্কোর জমা দিতে হবে।

আবেদনের সময় :
সাধারণত, এপ্রিল-মে-জুন মাসে এই প্রোগ্রামের জন্য অনলাইনে আবেদন গ্রহণ করা হয়।

আরো তথ্য জানতে :
ফুলব্রাইট ফরেন স্টুডেন্ট প্রোগ্রাম-সংক্রান্ত যেকোনো তথ্যের জন্য ঢাকাস্থ আমেরিকান সেন্টারে যোগাযোগ করা যেতে পারে।
ওয়েবসাইট: foreign.fulbrightonline.org
লিংক: dhaka.usembassy.gov/programs_for_undergrad_grad_students.html

ঢাকা, রবিবার, জুলাই ১২, ২০১৫ (বিডিলাইভ২৪) // জে এস এই লেখাটি ১৯৭২ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন