সর্বশেষ
বুধবার ৭ই অগ্রহায়ণ ১৪২৫ | ২১ নভেম্বর ২০১৮

টানা ১২ দিন ধরে চলে যে টেস্ট ম্যাচ!

রবিবার, জুলাই ১২, ২০১৫

1247356152_1436707892.jpg
বিডিলাইভ ডেস্ক :
ক্রিকেট ইতিহাসে এমন একটা সময় ছিল যখন ম্যাচ শেষ হওয়ার কোন নির্দিষ্ট সময় সীমা ছিল না। সাধারণত দুই দল আলোচনা করে ঠিক করত সিরিজের কোন টেস্ট কত দিন ধরে চলবে। ‘টাইমলেস টেস্ট’ হিসেবে ক্রিকেট ইতিহাসে পরিচিত এমন একটি টেস্ট মাঠে গড়িয়েছিল যেটার মেয়াদকাল ছিল ১২ দিন। ক্রিকেট ইতিহাসের সবচেয়ে বেশিদিন ধরে চলা টেস্ট ম্যাচ এটি।

১৯৩৯ সালের ৩রা মার্চ ডারবানে ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার মধ্য অনুষ্ঠিত হয়েছিল ইতিহাসের সবচেয়ে লম্বাসময় ধরে চলা এই টেস্ট ম্যাচটি।  মাঝখানে বৃষ্টি ও খেলোয়াড়দের বিশ্রাম দিতে ৫ ও ১২ মার্চ মাঠে কোনো খেলা গড়ায়নি। এই দুটি তারিখ বাদে বাকি ১০ দিন ধরে এক নাগাড়ে সকাল থেকে বিকেল পর্যন্ত বিরামহীন ক্রিকেট খেলে গেছেন দু’দলের ক্রিকেটাররা। খেলাটি শেষ হয়েছিল ১৪ মার্চ।

মজার ব্যাপার হচ্ছে ১২ দিন পরেও খেলাটিতে কোনো ফল হয়নি। খেলার চতুর্থ ইনিংসে জয়ের জন্য ইংল্যান্ডের সামনে লক্ষ্যমাত্রা ছিল ৬৯৬ রানের। ইংলিশরা জয়ের খুব কাছাকাছিও চলে গিয়েছিল। কিন্তু জয় থেকে মাত্র ৪২ রান দূরে থাকতে এই ম্যাচ অমীমাংসিত ঘোষণা করা হয়েছিল ইংল্যান্ডের দেশে ফেরার ‘জাহাজ ধরা’র তাড়া থাকার কারণে!

জাহাজ ধরার তাড়াটা এতটাই প্রকট ছিল যে জয়ের জন্য মাত্র ৪২ রান করার ব্যাপারটিও ইংল্যান্ড দল মাথা থেকে ঝেড়ে ফেলেছিল। নিশ্চিত ফলের লক্ষ্যে যে ম্যাচটি ১২ দিন ধরে অনুষ্ঠিত হয়েছে, সেই ম্যাচটাই কিনা অমীমাংসিত ঘোষিত হয় দুই দলের সমঝোতার ভিত্তিতে! ক্রিকেট ইতিহাস কত অদ্ভুত ঘটনারই না জন্ম দিয়েছে। সূত্র: ইএসপিএনক্রিকইনফো।

ঢাকা, রবিবার, জুলাই ১২, ২০১৫ (বিডিলাইভ২৪) // এম এস এই লেখাটি ২৩৬৯ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন