সর্বশেষ
শনিবার ৯ই ভাদ্র ১৪২৬ | ২৪ আগস্ট ২০১৯

ঈদের কষ্ট ভুলে গেলেন মাশরাফিরা!

বুধবার, জুলাই ১৫, ২০১৫

589931901_1436982563.jpg
বিডিলাইভ রিপোর্ট :
কী দেখালো বাংলাদেশের টাইগাররা।  ঈদের আগেই যেন আরেক ঈদের আনন্দ।  কিন্তু নিশ্চয়ই অবশ্য ঈদের আনন্দ উপভোগ করতে এখনো তিন-চারদিন বাকি। ঘরের মাঠে শক্তিশালী দক্ষিণ আফ্রিকাকে ৯ উইকেটের বিশাল ব্যবধানেহারিয়ে সিরিজ জিতে ঈদের আগেই জাতিকে ঈদ উপহার দিল মাশরাফি বাহিনী।

ঈদের সময় সিরিজ থাকায় গতকাল কষ্টের কথা জানিয়েছিলেন সাকিব আল হাসান। কিন্তু নিশ্চিত এই ঐতিহাসিক জয়ের পর সেই কষ্ট একদম ভুলে গেছেন তারা। গোটা বাংলাদেশকে যেই আনন্দ উপহার দিয়েছে টাইগাররা সেটা যেন ঈদের আনন্দের চেয়ে কোনো অংশেই কম নয়।  

বাংলাদেশ দল দক্ষিণ আফ্রিকাকে ৯ উইকেটের বিশাল ব্যবধানে হারাতে পারে সেটা মাসখানেক আগেও হয়তো কোনো বাংলাদেশি কল্পনাও করেননি। কিন্তু হ্যা, বাস্তবে তাই ঘটালো টাইগাররা, বদলে যাওয়া বাংলাদেশকে বদলে দিল তারা।  দেখিয়ে দিল কাউকেই পরোয়া করে না তারা।  ভয়-ডরহীন ক্রিকেট খেলা মাশরাফির দল যে ক্রিকেটবিশ্বে নতুন এক শক্তি তা দেখিয়ে দিল।

এর আগে ২০০৬ সালের মার্চে প্রথমবারের মতো কেনিয়াকে ৯ উইকেটে পরাজিত করে টাইগার শিবির।  একই বছরের নভেম্বরে জিম্বাবুয়ের বিপক্ষে ৯ উইকেটের জয় পায় লাল সবুজের জার্সিধারীরা।  বুধবার প্রথমবারের মতো ওয়ানডেতে ১০ উইকেটে জয়ের খুব কাছাকাছি চলে গিয়েছিল মাশরাফি বাহিনী।  মাত্র ১৬ রান দূরে থাকতে সৌম্য সরকার দুর্ভাগ্যজনকভাবে আউট হয়ে যাওয়ায় রেকর্ড গড়া হলো না টাইগারদের।

বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উঠার পর ঘরের মাঠে পাকিস্তানকে হোয়াইটওয়াশ (৩-০) করে বাংলাদেশের স্বপ্নযাত্রার শুরু।  পাকিস্তানের বিপক্ষে ঐতিহাসিক সিরিজ জয় যে ‘ফ্লুক’ ছিল না, এক মাসেরও কম সময়ের ব্যবধানে মহেন্দ্র সিং ধোনির শক্তিশালী দলকে ২-১ ব্যবধানে ওয়ানডে সিরিজে হারিয়ে তারই প্রমাণ করেছে টাইগাররা।

পরপর দুই সিরিজে পাকিস্তান ও ভারতকে হারানোর পর দক্ষিণ আফ্রিকা সিরিজ বাংলাদেশের কাছে এক চ্যালেঞ্জ ছিল।  সেই চ্যালেঞ্জের শুরুতে  প্রোটিয়াদের কাছে পাত্তা পায়নি বাংলাদেশ।  দুই ম্যাচ টি-২০ সিরিজের দুটিতেই বাংলাদেশকে সহজের হারানোর পর প্রথম ওয়ানডেতেও টাইগারদের পাত্তা দেয়নি প্রোটিয়ারা।  সফরকারীরা প্রথম ওয়ানডেতে বাংলাদেশকে ৮ উইকেটে উড়িয়ে দেয়।

দ্বিতীয় ওয়ানডেতে দক্ষিণ আফ্রিকাকে ৭ উইকেটের বিশাল ব্যবধানে হারিয়ে সিরিজে সমতা আনার পর বুধবার সিরিজ নির্ধারণী ম্যাচে স্রেফ উড়িয়ে দেয় মাশরাফি বিন মুর্তজা বাহিনী।  ক্রিকেটবিশ্বের ইতিহাসে বাংলাদেশ যে নতুন এক অধ্যায় তা আর কারো বুঝতে বাকি রইল না।

ঢাকা, বুধবার, জুলাই ১৫, ২০১৫ (বিডিলাইভ২৪) // এম এস এই লেখাটি ২০৩৫ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন