সর্বশেষ
বৃহঃস্পতিবার ১লা অগ্রহায়ণ ১৪২৫ | ১৫ নভেম্বর ২০১৮

সিঙ্গাপুরে উচ্চশিক্ষা

শনিবার, জুলাই ২৫, ২০১৫

780971139_1437806676.jpg
বিডিলাইভ ডেস্ক :
ভিসা প্রক্রিয়া সহজ হওয়ায় প্রতিবছর বিভিন্ন দেশের হাজার হাজার শিক্ষার্থী সিঙ্গাপুর পাড়ি জমাচ্ছে। এছাড়া এশিয়ার মধ্যে দেশটির বিশ্ববিদ্যালয়গুলো বিশ্বের প্রথম সারির উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের কাতারে স্থান পেয়েছে।

পড়াশোনার মাধ্যম
সিঙ্গাপুরের বেশিরভাগ শিক্ষাপ্রতিষ্ঠানে ইংরেজি ভাষায় শিক্ষা দেওয়া হয়। তাই দেশটির শিক্ষাপ্রতিষ্ঠানগুলোয় উচ্চশিক্ষা করতে চাইলে ইংরেজিতে দক্ষতা থাকতে হবে। ব্যাচেলর পর্যায়ে প্রথম সারির বিশ্ববিদ্যালয়ে আইইএলটিএসে ভালো স্কোর লাগে।

ভর্তি সেশন ও ডিগ্রি
সিঙ্গাপুরে ব্যাচেলর ডিগ্রি, মাস্টার ডিগ্রি, ডক্টরাল ডিগ্রি ছাড়াও বিভিন্ন ডিপ্লোমা কোর্সের জন্য আবেদন করা যায়। বেশিরভাগ বিশ্ববিদ্যালয় বছরে সাধারণত দুটি সেমিস্টার অফার করে থাকে। প্রথম সেমিস্টার আগস্ট থেকে ডিসেম্বর পর্যন্ত। আর দ্বিতীয় সেমিস্টার জানুয়ারি থেকে মে পর্যন্ত।

ভর্তির যোগ্যতা
ব্যাচেলর প্রোগ্রামে ভর্তির জন্য কমপক্ষে ১২ বছরের শিক্ষাগত যোগ্যতার প্রয়োজন হয়। মাস্টার্সের ডিগ্রির জন্য ভর্তি হতে চাইলে কমপক্ষে ১৫ বছরের শিক্ষাগত জীবন শেষ করতে হবে। মাস্টার্স ডিগ্রি সম্পন্ন থাকলে আরও উচ্চতর ডিগ্রির জন্য আবেদন করা যাবে।

বিখ্যাত ইউনিভার্সিটি
ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুর (www. nus. edu.sg), নানাইয়াং টেকনোলজিক্যাল ইউনিভার্সিটি (www. ntu.edu.sg), সিঙ্গাপুর ম্যানেজমেন্ট ইউনিভার্সিটি (www. smu.edu.sg), সিঙ্গাপুর ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট (www.sim. edu.sg), সিঙ্গাপুর ইউনিভার্সিটি অব টেকনোলজি অ্যান্ড ডিজাইন (www. su.edu.sg)।

স্কলারশিপ
সিঙ্গাপুর সরকারের শিক্ষা মন্ত্রণালয় ও দেশটির বিভিন্ন বিশ্ববিদ্যালয় বিদেশি শিক্ষার্থীদের প্রতিবছর স্কলারশিপ দিয়ে থাকে। এজন্য ভিজিট করতে পারেন- www.scholarshipnet.info/undergraduate/singapore-scholarship-for-undergraduate, www.cfasingapore.org/cfaprogram/scholarship/

পার্টটাইম কাজের সুযোগ
সিঙ্গাপুরে বিদেশি শিক্ষার্থীরা সরকারের শ্রম আাাইন অনুযায়ী ১৬ ঘণ্টা খণ্ডকালীন কাজের সুযোগ পান। শিক্ষাব্যবস্থা, বৃত্তি ও অন্যান্য দরকারি তথ্য জানতে পারবেন সিঙ্গাপুরের শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে www.moe.gov.sg।

ঢাকা, শনিবার, জুলাই ২৫, ২০১৫ (বিডিলাইভ২৪) // টি এ এই লেখাটি ৪৫০৪ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন