সর্বশেষ
শুক্রবার ৬ই আশ্বিন ১৪২৫ | ২১ সেপ্টেম্বর ২০১৮

সাবেক প্রোটিয়া অধিনায়কের প্রয়াণ

মঙ্গলবার, জুলাই ২৮, ২০১৫

1509556425_1438088292.jpg
বিডিলাইভ ডেস্ক :
দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক ক্লাইভ রাইস ব্রেন টিউমারের সঙ্গে দীর্ঘ লড়াই শেষে মঙ্গলবারে কেপটাউনে মৃত্যুবরণ করেন। মৃত্যকালে তার বয়স হয়েছিল ৬৬ বছর। চলতি বছরের মার্চে টিউমার ক্যান্সারের চিকিৎসার জন্য ভারতের ব্যাঙ্গালোরে এসেছিলেন সাবেক এই প্রোটিয়া তারকা।

দক্ষিণ আফ্রিকান অলরাউন্ডার রাইস জাতীয় দলের হয়ে মাত্র তিনটি ওয়ানডে খেলেন। বর্ণবাদের কারণে আন্তর্জাতিক ক্রিকেট থেকে দক্ষিণ আফ্রিকা দীর্ঘ সময় নিষিদ্ধ থাকায় নিজের ক্যারিয়ারকে দীর্ঘায়িত করতে পারেননি  এই সাবেক প্রোটিয়া অধিনায়ক। ১৯৭১-৭২ সালে অস্ট্রেলিয়া সফরের জন্য নির্বাচিত হন রাইস। তবে সেই সিরিজটি বাতিল হয়ে যায়। এরপর বর্ণবাদের কারণে দীর্ঘদিন নিষিদ্ধ থাকে দক্ষিণ আফ্রিকা।

১৯৯১ সালে বর্ণবাদের শাস্তি থেকে মুক্তি পাওয়ার পর সেই বছর ৪১ বছর বয়সে দক্ষিণ আফ্রিকাকে ভারত সফরে নেতৃত্ব দেন ক্লাইভ রাইস। তবে দুর্ভাগ্যজনকভাবে ১৯৯২ বিশ্বকাপের দলে জায়গা পাননি এই অলরাউন্ডার এবং এরপর আর কখনো জাতীয় দলের হয়ে খেলতে পারেননি তিনি।

দক্ষিণ আফ্রিকা জাতীয় দলের হয়ে তিনটি ওয়ানডেতে ২৬ রান করার পাশাপাশি দুটি উইকেট লাভ করেন ক্লাইভ রাইস। তবে প্রথম শ্রেণির ক্রিকেটে দুর্দান্ত সফল ছিলেন তিনি। প্রথম শ্রেণির ক্রিকেটে ৪০.৯৫ গড়ে ২৬ হাজার ৩৩১ রান করার পাশাপাশি ২২.৪৯ গড়ে ৯৩০ উইকেট লাভ করেন সাবেক এই প্রোটিয়া অলরাউন্ডার। ১৯৯৪ সালে সব ধরনের ক্রিকেটটে বিদায় জানান তিনি।

ঢাকা, মঙ্গলবার, জুলাই ২৮, ২০১৫ (বিডিলাইভ২৪) // এম এস এই লেখাটি ৮৪৩ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন