সর্বশেষ
মঙ্গলবার ১০ই আশ্বিন ১৪২৫ | ২৫ সেপ্টেম্বর ২০১৮

স্মার্টফোনে মজেছেন, হারাচ্ছেন সামাজিক জীবন!

বৃহস্পতিবার, জুলাই ৩০, ২০১৫

554450062_1438231348.jpg
বিডিলাইভ ডেস্ক :
হাল আমলে মুঠোফোন প্রযুক্তির উন্নতির কারণে তা হয়ে উঠেছে আমাদের নিত্য ব্যবহার্য একটি পণ্য। তবে বর্তমান সময়ে আমাদের ব্যক্তিগত এবং সামাজিক সম্পর্কের অনেক কিছুই নষ্ট করে দিচ্ছে এই স্মার্টফোন।

এর প্রভাব এতোটাই যে, অনেকেই শয্যাসঙ্গীকে বাদ দিয়েও মজে রয়েছেন স্মার্টফোনে। সম্প্রতি এক সমীক্ষায় উঠে এসেছে এমনই চাঞ্চল্যকর তথ্য।

বিশ্বব্যাপী জনমত গবেষণা সংস্থা কেআরসি রিসার্চ সম্প্রতি একটি অনলাইন সমীক্ষা চালিয়েছে। ভারত, চিন, আমেরিকা, ব্রিটেন, ব্রাজিল, স্পেন ও মেক্সিকোয় ৭,১১২ জন স্মার্টফোন ব্যবহারকারীর উপর এই সমীক্ষা চালানো হয়েছে।

তাতে দেখা গিয়েছে সবচেয়ে বেশি ভারতীয়রাই স্মার্টফোনকে আঁকড়ে ধরে নিত্যদিন ঘুমোতে যান। শতাংশের হিসেবে এই হার ভারতে ৭৫ভাগ। এক্ষেত্রে চিনকেও পিছনে ফেলে দিয়েছে ভারত। চিনে এই হার ৭০ভাগ।

মানুষ স্মার্টফোনকে শয্যাসঙ্গী করেছেন। শুধু বিছানাতেই নয়, স্মার্টফোন গৃহস্থের ঘর ভেঙে ঢুকে পড়েছে বাথরুমেও। প্রতি ছ জন স্মার্টফোন ব্যবহারকারীর মধ্যে একজন দাবি করেছেন, তারা যখন স্নান করতে যান, তখনও কাছছাড়া করেন না তাদের সাধের স্মার্টফোনটিকে।

সমীক্ষা আরো বলছে, ৪০ ভাগ স্মার্টফোন ব্যবহারকারী তাদের জীবনের গোপন থেকে গোপনতম কথাটি শেয়ার করেন শুধুমাত্র তাদের ফোনের সঙ্গে।

গত বছরও আন্তর্জাতিক গ্রাহক পরিষেবা প্রদানকারী সংস্থা B2X কেয়ার সলিউশন স্মার্টফোন ব্যবহারকারীদের উপর একই ধরনের একটি সমীক্ষা চালিয়েছিল। যেখানে দেখা গিয়েছিল স্মার্টফোনটিকে শয্যাসঙ্গী করেছেন ৯৮ ভাগ ভারতীয়। আর ৮৩ ভাগ ভারতীয় প্রত্যেকটি মুহূর্তে শরীরের সংস্পর্শে অথবা নাগালের মধ্যেই রাখেন তাদের প্রিয় স্মার্টফোনকে।

ঢাকা, বৃহস্পতিবার, জুলাই ৩০, ২০১৫ (বিডিলাইভ২৪) // এটি এই লেখাটি ৭৯১ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন