সর্বশেষ
মঙ্গলবার ১০ই আশ্বিন ১৪২৫ | ২৫ সেপ্টেম্বর ২০১৮

যেসব চাহিদায় পরকীয়ায় মজে মন

শুক্রবার, আগস্ট ৭, ২০১৫

1138169047_1438941563.jpg
বিডিলাইভ ডেস্ক :
সম্পর্কের বিভিন্ন ধারায় ‘পরকীয়া’ এমন একটি শব্দ, যার আবেদন নিরূপিত হয় ব্যক্তি বিশেষে। পরকীয়ায় জড়িত ব্যক্তির কাছে এটি যেমন দারুণ সুখের ব্যাপার, তেমনি দাম্পত্যের জন্য তা অভিশাপ বটে। সুখের সংসারে বয়ে আনে ধ্বংসের তুফান। অধিকাংশ ক্ষেত্রেই পরকীয়ার জেরে ভেঙে চুরমার হয় সাজানো সংসার। অনেক কষ্টে সংসার টিকলেও চিড় থাকে স্বামী-স্ত্রীর বিশ্বসের মাঝে। এসব বিষয় জেনে বুঝেও অনেকে পরকীয়ায় মজে যান। কিন্তু এর পেছনে কারণই বা কী? জেনে নেয়া যাক-

পুরাতন সম্পর্ক
মানুষের মাঝে ঈর্ষা অজন্মের প্রবৃত্তি। যখন সম্পর্ক ছিল তখন তার গুরুত্ব না থাকলেও বিয়ের পর তৈরি হয় তীব্র আকর্ষণ। প্রিয়জনের বিয়ে হয়ে গেলে বা নিজে অন্য কোথাও বিয়ে করার পর টের পান পুরাতন প্রেমিকার প্রতি টান। তখন শুরু হয় নতুন অভিযান। শত বাধা পেরিয়ে ছুটে যেতে মন চায় তার কাছে। নতুন উদ্যমে সম্পর্ক আবারও গতি ফিরে পায়। আর এ কারণেও ঘটে অনেক পরকীয়ার ঘটনা।

একঘেয়ে সম্পর্ক
আমাদের দেশের প্রেক্ষাপটে মেয়েরা বিয়ের পর স্বামী, সংসার আর সন্তান নিয়ে খুব বেশি ব্যস্ত হয়ে যান। নিজের চেহারা, পোশাক-পরিচ্ছদ, জ্ঞানচর্চার প্রতি কোনো খেয়াল থাকে না। থাকে না কোনো নতুনত্ব, কোনো রোমান্স। এভাবে চলতে থাকা সম্পর্কে একঘেয়েমি চলে আসা স্বাভাবিক। কিন্তু এসব ঝামেলার উর্ধ্বে থাকা স্বামীর মন বিনোদনের তীব্র অভাব বোধ করে। আর তখন ঘরের বাইরে বিনোদন খোঁজার চেষ্টা করে। ফলস্বরূপ, পরকীয়ার মতো অক্টোপাসে স্বামী নিজেকে আষ্টেপৃষ্ঠে জড়িয়ে ফেলেন।

যৌন চাহিদা
ঘরণী হিসেবে ভালো হলেই যে সে বিছানাতেও ভালো হবে তার কোনো নিশ্চয়তা নেই। অনেক মেয়েই এসব ব্যাপারে খুব বেশি উদাসীন হয়ে থাকে। নতুনত্ব সৃষ্টি করার ব্যাপারে তাদের কোনো আগ্রহ থাকে না। দায়সারা দায়িত্ব পালনে তারা অভ্যস্ত থাকে। এ ধরনের আচরণে পুরুষের মনে আকাঙ্ক্ষা পূরণের তাগিদ জন্মাতে পারে। আর তখনি তাকে অন্য কারো ওপর নির্ভর করতে হয়।

মানসিক সমর্থন
দাম্পত্যে কলহ খুব সাধারণ একটা ব্যাপার। অধিকাংশ পরিবারেই এ ধরণের সমস্যা দেখা যায়। কিন্তু কিছু পরিবারে স্ত্রী দ্বারা পুরুষও মানসিকভাবে নির্যাতিত হন। তখন সমর্থনের আশায় ব্যকুল হয়ে ওঠে স্বামীর মন। ঠিক এমন সময়ে কারো কাছে থেকে সেই সমর্থন পেলে তার প্রতি মন গলবেই। এভাবেও অনেক পুরুষ পরকীয়ায় জড়িয়ে যান।

আর্থিক সচ্ছলতা
আর্থিক সচ্ছলতা পুরুষের পরকীয়ায় জড়ানোর অনেক বড় একটা কারণ। অর্থ উপার্জন নিয়ে কোনো চিন্তা না থাকলে এমনিই মনে রোমান্স খেলে যায় সব পুরুষের। কিছু সুযোগ সন্ধানী মেয়ে এমন পুরুষকে বধ করতে খুবই পটু থাকে। আবার অনেক পুরুষ সুন্দর মেয়েদের পটিয়ে উদ্দেশ্য চরিতার্থ করে নেয়।

স্বভাবজাত কারণ
উল্লেখ্য কোনো কারণ না থাকলেও কিছু পুরুষ এমনিই পরকীয়ায় মজে যান। পারিবারিক শিক্ষা, উদ্ধত আচরণ বা অতীতে থাকা প্রেম প্রেম স্বভাবের রেশ ধরে বিয়ের পরেও এই সম্পর্কে জড়িয়ে যান।

ঢাকা, শুক্রবার, আগস্ট ৭, ২০১৫ (বিডিলাইভ২৪) // এম এস এই লেখাটি ৩৩৩৮ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন