সর্বশেষ
বৃহঃস্পতিবার ৫ই আশ্বিন ১৪২৫ | ২০ সেপ্টেম্বর ২০১৮

থ্রিডি প্রিন্টেড গ্রাফিন, ব্যাটারিকে করবে শক্তিশালী

বুধবার, আগস্ট ১২, ২০১৫

387153399_1439354334.jpg
বিডিলাইভ ডেস্ক :
বর্তমানের প্রযুক্তি বিশ্বে প্রতিনিয়ত এগিয়ে যাওয়ার প্রতিযোগিতা। প্রতিদিন নব নব প্রযুক্তি পণ্য আমাদের জীবনকে করে তুলছে আরো বেশি সহজ। এই অবস্থায় প্রযুক্তি বর্জ্যও একটি শঙ্কার কারণ হয়ে দাঁড়িয়েছে। আর এ নিয়ে বিজ্ঞানীদের কাজও বেড়েছে অনেকগুণ। সবারই চেষ্টা পরিবেশ বান্ধব প্রযুক্তি উদ্ভাবনের।

এই ধারাবাহিকতায় গ্রাফিনের উদ্ভাবন। গ্রাফিন হলো ওয়ান-এটমের অনেক পুরু কার্বন শীটের ক্রিস্টাল গঠন।

এটি এক আশ্চর্য উপাদান। শুধুমাত্র এই শতাব্দীর আবিষ্কার। বিজ্ঞানীরা ধারণা করছে এটি উচ্চ পরিবাহী বৈশিষ্ট্য সম্পন্ন। যা আরো দক্ষতার সঙ্গে চার্জ করতে পারবে যে কোনো শক্তি ধারককে।

যা বর্তমানে ব্যবহার্য ব্যাটারিকে করে তুলবে আরো বেশি শক্তিশালী এবং উচ্চ ক্ষমতাসম্পন্ন। বিশেষ করে স্মার্টফোন, ট্যাবলেটের মতো ডিভাইসের ব্যাটারিকে এটি করবে আরো শক্তিশালী।

আর তা বাস্তব করে তোলা হয়েছে গ্রাফিনকে থ্রিডি প্রিন্টের মাধ্যমে প্রক্রিয়াজাত করে। যা ব্যাটারির ক্ষমতাকে বাড়িয়েছে অনেকগুণ।

গবেষণা সংশ্লিষ্ট প্রফেসর গ্রেগ ব্যাঙ্কস বলেন, এনার্জি স্টোরেজ সিস্টেম আমাদের ক্লাইমেট চেঞ্জকে প্রভাবিত করছে। এর কুপ্রভাব দূর করে ক্লিন এনার্জির ব্যবহার বাড়াতে আমাদের এই প্রকল্প।

এই গবেষণাকে এগিয়ে নিতে লন্ডনের ম্যানচেস্টার মেট্রোপলিটন ইউনিভার্সিটির একদল গবেষক কাজ করে যাচ্ছেন। আর এই কাজে অর্থায়ন করেছে দেশটির ন্যাশনাল এনার্জিং অ্যান্ড ফিসিকাল সায়েন্সেস রিসার্চ কাউন্সিল। গবেষণা কাজে ৫ লাখ ইউরো ফান্ড প্রদান করা হয়েছে।


ঢাকা, বুধবার, আগস্ট ১২, ২০১৫ (বিডিলাইভ২৪) // এটি এই লেখাটি ১৫০২ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন