সর্বশেষ
বৃহঃস্পতিবার ৫ই আশ্বিন ১৪২৫ | ২০ সেপ্টেম্বর ২০১৮

বিয়ের পর নারীদের আফসোস হয় যেসব বিষয়ে

রবিবার, আগস্ট ১৬, ২০১৫

925274750_1439707367.jpg
বিডিলাইভ ডেস্ক :
বিয়ে এমন একটি বন্ধন যেখানে একটু সুখে থাকতে চাইলে কম্প্রোমাইজ ব্যাপারটি বেশ ভালোভাবেই চলে আসে। যে যতো বেশি কম্প্রোমাইজ করে চলতে পারবেন তিনি তার দাম্পত্য জীবনে ততো বেশি সুখী হবেন বিষয়টি প্রায় সকলেরই জানা।

কিন্তু সমস্যা শুরু হয় তখনই যখন কম্প্রোমাইজটি একতরফা হতে থাকে। এই কম্প্রোমাইজের ব্যাপারটি বেশীরভাগ ক্ষেত্রে নারীদের কাছ থেকেই আশা করা হয়। এতে করে বিয়ের পর নারীদের জীবনে বেশ বড় রকমের পরিবর্তন চলে আসে। কিছু ক্ষেত্রে পরিবর্তন ভালো হলেও এই পরিবর্তন আফসোস ডেকে আনে। অনেক নারীই বিয়ের পর কিছু বিষয় নিয়ে আফসোস করতে থাকেন।

# নিজেকে হারিয়ে ফেলার আফসোস
অনেক ক্ষেত্রেই সংসারে সুখ ধরে রাখতে নিজের আসল স্বত্তা, চাওয়া পাওয়া পরিবর্তন করে ফেলেন অনেক নারীই। কিন্তু তারপরই মনে জন্ম নেয় আফসোস। নিজেকে হারিয়ে ফেলার আফসোস, সব কিছুর ভেতরে নিজেকে খুঁজে না পাওয়ার আফসোস।

# নিজের জন্য কিছু করতে না পারার আফসোস
প্রথমে একজন নারী তার বাবা-মায়ের ছায়ায় থাকেন তারপরই তিনি প্রবেশ করেন স্বামীর সংসারে। মেয়েদের আসল জীবন এটিই এই ধরনের শিক্ষা দেয়া হয়। কিন্তু বিয়ের পর যখন নিজেকে একেবারেই অসহায় খুঁজে পান তখন অনেক নারীই আফসোস করেন নিজেকে প্রতিষ্ঠিত করতে না পেরে, নিজের জন্য কিছু করতে না পারার আফসোস থাকে অনেক বেশি।

# সঠিক সময় সঠিক সিদ্ধান্ত না নিতে পারার আফসোস
হয়তো জীবনে অনেক কিছুই করার স্বপ্ন থাকে একজন নারীর কিন্তু পারিপার্শ্বিক চাপে পড়ে বিয়ের পিঁড়িতে বসে যান। তারপর যদি নিজের স্বপ্নকে একে একে শেষ করতে হয় তাহলে অনেক নারীই আফসোস করেন সঠিক সময়ে চাপে না পড়ে সঠিক সিদ্ধান্ত না নেয়ার প্রতিফলের জন্য।

# বন্ধুবান্ধবের সঙ্গে যোগাযোগ না থাকার দুঃখ
সংসারের নানা কাজে এতোই ব্যস্ত হয়ে যাওয়া হয় যে নিজের যে আগে একটি উচ্ছল জীবন ছিল তা অনেক নারীর মনেই থাকে না। কিন্তু যখন একাকী সময় কাটাতে হয় তখন ঠিকই দুঃখ হতে থাকে নিজের বন্ধুবান্ধবের সঙ্গে যোগাযোগ রাখতে না পারার বিষয়টিতে।

# নিজের অতীত নিয়ে আফসোস
অতীতে কিছু ভুল সিদ্ধান্তের জন্য আফসোস অনেকেই করে থাকেন। কিন্তু একজন নারীরই মনে হয়ে বেশি পস্তাতে হয় নিজের অতীত জীবনের জন্য। পেছনে তাকাতে না চাইলেও সামাজিক অনেক কারণে হয়তো ঠিকই অতীত সামনে এসে দাঁড়ায়। আর তখন অনেকেই আফসোস করেন অতীতের ভুল সিদ্ধান্তগুলোর জন্য।

ঢাকা, রবিবার, আগস্ট ১৬, ২০১৫ (বিডিলাইভ২৪) // জে এস এই লেখাটি ২৮৫২ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন