সর্বশেষ
বৃহঃস্পতিবার ১লা অগ্রহায়ণ ১৪২৫ | ১৫ নভেম্বর ২০১৮

যুক্তরাজ্যের গ্রিনিচ বিশ্ববিদ্যালয়ে ডিগ্রি করার সুযোগ

সোমবার, আগস্ট ২৪, ২০১৫

126695559_1440438455.jpg
বিডিলাইভ ডেস্ক :
অনেকেরই ইউরোপ অথবা উন্নত কোনো দেশে পড়ালেখার স্বপ্ন থাকে। তবে বিদেশে পড়ার খরচ জোগানোর সামর্থ্য অনেকেরই থাকে না। ফলে বিদেশি ডিগ্রি অর্জনের সেই স্বপ্ন আর পূরণ হয় না।

এই ধরনের বাস্তবতাকে মাথায় রেখেই দেশিয় শিক্ষার্থীদের আন্তর্জাতিক ডিগ্রি অর্জনের সুযোগ করে দিয়েছে ড্যাফোডিল ইনস্টিটিউট অব আইটি (ডিআইআইটি  www.diit.info)। এ শিক্ষাব্যবস্থায় বৃটিশ কাউন্সিলের তত্ত্বাবধানে ফাইনাল পরীক্ষাগুলো অনুষ্ঠিত হয়। প্রশ্নপত্র প্রণয়ন ও উত্তরপত্র পরীক্ষিত হয় যুক্তরাজ্যে। এর যাবতীয় ক্লাস অনুষ্ঠিত হয় ডিআইআইটিতে।

এ শিক্ষাব্যবস্থায় যুক্তরাজ্যের গ্রিনিচ বিশ্ববিদ্যালয় কর্তৃক বিএসসি অনার্স ইন বিজনেস ইনফরমেশন টেকনোলজি সার্টিফিকেট প্রদান করা হয়। যুক্তরাজ্যসহ বিশ্বের সহস্রাধিক বিশ্ববিদ্যালয়ে ক্রেডিট ট্রান্সফার করার সুযোগ রয়েছে এতে। ইতোমধ্যে ডিআইআইটি থেকে দুই সহস্রাধিক শিক্ষার্থী ক্রেডিট ট্রান্সফার করে যুক্তরাজ্য, কানাডা, জার্মানি, অস্ট্রেলিয়াসহ ইউরোপের বিভিন্ন দেশের নামকরা বিশ্ববিদ্যালয়ে পড়ালেখা করছে।

আন্তর্জাতিক মান নিয়ন্ত্রণ, অভিজ্ঞ শিক্ষক, শ্রেষ্ঠ ফলাফল ও অধিকসংখ্যক শিক্ষার্থীর জন্য ডিআইআইটি এরই মধ্যে যুক্তরাজ্যের এনসিসি অ্যাডুকেশন কর্তৃক বেস্ট পার্টনার ও একাডেমিক এক্সিলেন্স অ্যাওয়ার্ড অর্জন করেছে। এখানে পরীক্ষার মান নিয়ন্ত্রণের জন্য রয়েছে ব্রিটিশ কাউন্সিল, ইউনিভার্সিটি অব গ্রিনিচ ও যুক্তরাজ্যের এনসিসি অ্যাডুকেশন।

যে কোনো গ্রুপে এইচএসসি/এ-লেভেল অথবা সমমান উত্তীর্ণরা ভর্তি হতে পারবেন এই প্রোগ্রামে। তাছাড়া ৪ বছর মেয়াদি কম্পিউটার ডিপ্লোমাধারীরা দুই বছরে বিএসসি (অনার্স) ইন ইনফরমেশন টেকনোলজি প্রোগ্রামটি সম্পন্ন করতে পারবেন। এই প্রোগ্রামের খরচ সাড়ে পাঁচ থেকে ছয় লাখ টাকা যা মাসিক কিস্তিতে পরিশোধযোগ্য।

ডিআইআইটি থেকে উত্তীর্ণ স্নাতকদের কর্মসংস্থানের হার অন্যদের তুলনায় অনেক বেশি। তাছাড়া এখানকার শিক্ষার্থীরা ড্যাফোডিল গ্রুপের ১৭টি প্রতিষ্ঠান ছাড়াও ব্যাংক, সরকারি-বেসরকারি ও ম্যাল্টিন্যাশনাল কোম্পানিতে কর্মরত রয়েছেন। ডিআইআইটির প্রাক্তন শিক্ষার্থীদের পরিচালিত সফটওয়্যার ফার্মে কাজ করার সুযোগের পাশাপাশি শিক্ষাকালীন আউটসোর্সিংয়ের মাধ্যমে ঘরে বসেও বৈদেশিক মুদ্রা অর্জনের সুযোগ রয়েছে।

ডিআইআইটিতে রয়েছে প্রায় ৫ হাজার বই সম্বলিত আধুনিক লাইব্রেরি এবং শিক্ষার্থীদের জন্য বিনামূল্যে ওয়াই-ফাই ক্যাম্পাস জোন ব্যবহারের সুবিধা। এ ছাড়াও রয়েছে শতাধিক কম্পিউটার সম্বলিত আধুনিক ল্যাব।

মেধাবীদের জন্য রয়েছে ১০% থেকে ১০০% পর্যন্ত ড্যাফোডিল ফাউন্ডেশন কর্তৃক স্কলারশিপের সুবিধা। মুক্তিযোদ্ধা, স্কুল শিক্ষকের সন্তান ও নারী শিক্ষার্থীদের জন্যও রয়েছে বিশেষ স্কলারশিপের সুবিধা।


ঢাকা, সোমবার, আগস্ট ২৪, ২০১৫ (বিডিলাইভ২৪) // এ এম এই লেখাটি ১৩৪২ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন