সর্বশেষ
বৃহঃস্পতিবার ৫ই আশ্বিন ১৪২৫ | ২০ সেপ্টেম্বর ২০১৮

বগুড়ায় ইভ টিজিং প্রতিরোধী জুতা আবিষ্কার

রবিবার, সেপ্টেম্বর ২০, ২০১৫

1412483199_1442723330.jpg
বগুড়া প্রতিনিধি :
বাংলাদেশের বেশিরভাগ মেয়েরা ইভ টিজিং এর শিকার হচ্ছে প্রতিনিয়ত। এ সমস্যা মোকাবেলা করার উপায় খুঁজছে সমাজের বিভিন্ন স্তরের মানুষ। তবে এবার একটি জুঁতসই সমাধান বের করেছে বগুড়ার কয়েকজন মেয়ে।

তারা কয়েকজন মিলে তৈরি করেছে ইভ টিজিং প্রতিরোধী জুতা। বগুড়া ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজের বার্ষিক বিজ্ঞান মেলায় ছাত্রীরা এই জুতো প্রদর্শন করে।

ছাত্রীদের পায়ে থাকা বিশেষভাবে তৈরি এ জুতায় শায়েস্তা হবে বখাটেরা। তবে এজন্য যেকোনো ভাবে উত্ত্যক্তকারীর দেহে জুতোটির স্পর্শ লাগাতে হবে। তারপর সঙ্গে সঙ্গে বৈদ্যুতিক শক খেয়ে ঘায়েল হবে ঐ বখাটে উত্ত্যক্তকারী।

কলেজের একাদশ শ্রেণির ছাত্রী সাদিকা জাহান, সিনথিয়া সরকার, তানিয়া আখতার, রাজিয়া রিমি ও নুসরাত মিলে বখাটে ঘায়েলে বিশেষ প্রযুক্তিসম্পন্ন এ জুতা তৈরি করেছে।

এই জুতা কীভাবে কাজ করবে, তা ব্যাখ্যায় দলনেতা সাদিকা জাহান জানায়, ‘কার্যত একটি সাধারণ জুতোয় ছোট একটা ট্রান্সফরমারের সঙ্গে তামার দুটি তার দিয়ে ব্যাটারির সঙ্গে সংযুক্ত করা হয়েছে। এরপর একটি সুইচের মাধ্যমে নেগেটিভ ও পজিটিভ তারকে একত্র করে বৈদ্যুতিক শক দিতে সক্ষম প্রযুক্তির মিশেল ঘটানো হয়েছে।

স্কুল-কলেজের নির্দিষ্ট জুতোতেই এই প্রযুক্তি লাগানো যাবে। কোনো ছাত্রী যদি বুঝতে পারে কেউ তাকে উত্ত্যক্ত করছে, তবে আরেক পায়ের জুতা দিয়ে ছোট্ট সুইচটা অন করতে হবে। এরপর কৌশলে যেকোনো উপায়ে প্রযুক্তি লাগানো জুতোটার সঙ্গে উত্ত্যক্তকারীর শরীরের স্পর্শ লাগাতে হবে। সঙ্গে সঙ্গে প্রচণ্ড শক খেয়ে কুপোকাত হবে ইভ টিজার।’

ঢাকা, রবিবার, সেপ্টেম্বর ২০, ২০১৫ (বিডিলাইভ২৪) // জে এস এই লেখাটি ৩৫৩১ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন